জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত চেয়ে আবেদন


সুরমা টাইমস ডেস্ক :: স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্রে এক শতাংশ ভোটারের স্বাক্ষর সংক্রান্ত রুলের চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত চেয়ে একটি আবেদন করা হয়েছে। গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাই কোর্ট বেঞ্চে আবেদনটি উপস্থাপন করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

এ সময় আদালত অবকাশের পর নিয়মিত বেঞ্চে আবেদনটি উপস্থাপন করতে বলে। ২০১১ সালের ফেব্রুয়ারি স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটারের স্বাক্ষর মনোনয়নপত্রে দাখিল করার বিধান গেজেট আকারে প্রকাশ করে নির্বাচন কমিশন। এই বিধানকে চ্যালেঞ্জ করে একটি রিট আবেদন দাখিল করলে ২০১৪ সালের ৫ মে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ ওই বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে। ওই রুল এখনো নিষ্পত্তি হয়নি।

এ বিষয়ে রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ বলেন, ‘আমি একাধিকবার রুল শুনানির জন্য আবেদন করলেও নির্বাচন কমিশনের আইনজীবীদের বার বার সময় আবেদনের কারণে রুল শুনানি হয়নি। বর্তমানে রুলটি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য রয়েছে। ছুটি শেষ হলে রুলটি চূড়ান্ত শুনানির জন্য আদালতের কাছে আবেদন জানাব।

এ কারণে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণার ওপর স্থগিতাদেশ চেয়ে হাই কোর্টে আবেদন জানিয়েছি।

Sharing is caring!

Loading...
Open