সিলেট-১ আসনে নির্বাচন করতে আমি প্রস্তুত: মোমেন

সুরমা টাইমস ডেস্ক:: সিলেট-১ আসন থেকে সংসদ নির্বাচন করতে তিনি প্রস্তুত বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে সংবাদকর্মী, লেখক ও প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভায় আব্দুল মোমেন এ কথা বলেন। প্রথম আলো উত্তর আমেরিকা কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আব্দুল মোমেন বলেন, আসছে ডিসেম্বর মাসেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সামনের নির্বাচনও নিয়ম মেনেই হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব দলের অংশগ্রহণ নিশ্চিত করেই জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নির্বাচন প্রসঙ্গে মোমেন আরও বলেন, বাংলাদেশে নির্বাচন আগেও হয়েছে। তিনি সিলেট-১ আসনে আগামী নির্বাচন করার জন্য প্রস্তুত বলেও জানান। দল থেকে মনোনয়ন দেওয়া হলে তিনি নির্বাচন করবেন।

তিনি বলেন, বাংলাদেশের সরকারব্যবস্থা কেন্দ্র ও আমলা নির্ভর। আমলাদের দৌরাত্ম্যের কারণে অনেক কিছুই করা সম্ভব হচ্ছে না।

দেশে জেলাভিত্তিক সরকার প্রতিষ্ঠা করে জনপ্রতিনিধিদের মাধ্যমে সরকার পরিচালনার উদ্যোগ নিতে হবে বলে তিনি মন্তব্য করেন।

জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি মোমেন বলেন, উন্নয়নে সিলেট অঞ্চল অনেক পিছিয়ে আছে। সিলেটে ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক বলা হলেও এটি অভ্যন্তরীণ বিমানবন্দর। এই বিমানবন্দরকে আন্তর্জাতিক করতে হলে অন্তত তিনগুণ বড় করতে হবে।

তিনি আরও বলেন, সিলেট অঞ্চল শিক্ষায় পিছিয়ে আছে। পর্যাপ্ত স্কুল পর্যন্ত নেই। সড়ক ও রেল যোগাযোগে উন্নয়ন ঘটেনি। সিলেটে মাতৃ ও শিশু মৃত্যুর হার দেশের অন্যান্য অঞ্চল থেকে অনেক বেশি। সিলেটে নতুন কোনো শিল্প কারখানা গড়ে ওঠেনি। আমলাতন্ত্রের কারণে প্রবাসীরা উদ্যোগ নিলেও শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা কঠিন কাজ।

প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শামস আল মমীন, ফারুক ফয়সল, আহমাদ মাযহার, আদনান সৈয়দ, ইশতিয়াক রুপু, আব্দুস শহীদ, আরিফ মাহমুদ, হাজী এনাম, ফকু চৌধুরী, আহমেদ হোসেন, সানজিদা উর্মি, মঞ্জুরুল হক, স্বপন হাই প্রমুখ।

উল্লেখ্য, সিলেট-১ আসনের বর্তমান সাংসদ ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কে আব্দুল মোমেনের বড় ভাই। বিভিন্ন সভাসমাবেশে অর্থমন্ত্রী আগামিতে আর নির্বাচন না করার কথা জানাচ্ছেন। এদিকে, আব্দুল মোমেন জাতিসংঘের স্থায়ীয় প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন শেষে বর্তমানে সিলেটে রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে নির্বাচনের প্রস্তুতি নিতে কয়েক বছর আগে থেকেই বলে আসছেন বলে তার অনুসারিদের দাবি।

Sharing is caring!

Loading...
Open