কি ‘বিশেষ বার্তা’ নিয়ে সিলেটে আসছেন আ.লীগের কেন্দ্রীয় টিম…….?

নিজস্ব প্রতিবেদক ::          সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মেয়র প্রার্থীর পরাজয়ের পর থেকে সিলেট আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতা প্রকটভাবে প্রকাশ পেয়েছে। একইসাথে এই হারের পর থেকে নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে দ্বন্দ্ব, সন্দেহ আর অবিশ্বাস। হারের পেছনে স্থানীয় পর্যায়ের কয়েকজন শীর্ষ নেতার ভূমিকা রয়েছে বলেও গুঞ্জন আছে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে। কয়েক মাসের মধ্যে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনের আগে সিলেটে দলের এই অবস্থায় চিন্তিত আওয়ামী লীগের হাইকমান্ড। এরকম পরিস্থিতিতে আজ বৃহস্পতিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি টিম সিলেট সফর করছে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ওবায়দুল কাদের ছাড়াও আজ সিলেট আসছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, জাহাঙ্গীর কবির নানক এমপি, দফতর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, খালিদ আহমদ চৌধুরী ও এনামুল হক শামীম। দৃশ্যত তারা সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত শোকসভায় যোগদান করতে আসছেন। তবে সংশ্লিষ্ট সূত্রমতে, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মূল মিশন হচ্ছে সিলেটে বর্তমান হযবরল অবস্থা থেকে উত্তরণ, দলকে সাংগঠনিকভাবে গতিশীল ও নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করা। জাতীয় সংসদ নির্বাচনের আগে সিলেটে দলের নেতাকর্মীদের মধ্যকার দ্বন্দ্ব, সন্দেহ, অবিশ্বাস আর অনৈক্য দূর করতে বিশেষ বার্তা নিয়েই তারা আসছেন।

সম্প্রতি সিটি নির্বাচনে প্রায় ছয় হাজার ভোটের ব্যবধানে বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর কাছে হার মানেন আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি কামরানের এই পরাজয়ের পর সিলেট আওয়ামী লীগের শীর্ষ নেতাদের মধ্যকার বিভেদ এবং সাংগঠনিক দুর্বলতার করুণ চিত্র বেরিয়ে আসে। খোদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সিলেটে মেয়র পদে হারের পেছনে দলের সাংগঠনিক দুর্বলতা ছিল বলে মন্তব্য করেন। গণমাধ্যমকে তিনি বলেন, ‘নিজেদের অবজারভেশনে আমরা পেয়েছি, সিলেটে পরাজয়ের পেছনে আমাদের সাংগঠনিক দুর্বলতা কাজ করেছে। এবার সিলেটে সাংগঠনিক দুর্বলতা কাটানোর চেষ্টা করেছি, তবে শেষ পর্যন্ত পুরোপরি পারিনি।’

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার সিলেট সফরে আসছে আওয়ামী লীগের কেন্দ্রীয় টিম। আজ বেলা ২টায় নগরীর রেজিস্ট্রি মাঠে তারা জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত শোকসভায় যোগ দেবেন। এরপর রাতে সিলেট সার্কিট হাউজে জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠকে বসার কথা তাদের। ওই বৈঠকে সকল বিভেদ ভুলে, সন্দেহ ও অবিশ্বাসকে পেছনে ফেলে সামনে তাকানোর নির্দেশ দেবেন কাদের, এমনটাই জানিয়েছে আওয়ামী লীগ সংশ্লিষ্ট একটি সূত্র। আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য কোন পথ ধরে এগোতে হবে, তারও রূপরেখা দিয়ে যাবেন কাদের।

এ ব্যাপারে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, ওবায়দুল কাদেরের সাথে সিলেটে দলের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে। আনুষ্ঠানিকভাবে না হলেও অনানুষ্ঠানিকভাবে আমরা কথা বলার চেষ্টা করবো।

Sharing is caring!

Loading...
Open