সিলেটে পুলিশের বিশেষায়িত ইউনিট ‘সিআরটি’র যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক:: জর্ডানে পাঁচ মাস ও সিলেটে এক মাসের বিশেষ ট্রেনিং শেষে পুলিশের বিশেষায়িত টিম ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এখন আরোও দক্ষ। অপরাধ দমনে এবার মাঠে নামছে পুলিশের চৌকস দলটি।

আমেরিকা থেকে সিলেটে আসা দুইজন প্রশিক্ষক ২৪ সদস্যের টিমকে মাসব্যাপী প্রশিক্ষণ দিয়েছেন। বুধবার দুপুরে নগরীর সিলেট জেলা পুলিশ লাইনে সিলেট মহানগর পুলিশের সিআরটি টিমের ট্রেনিং আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে।

সিলেটে মাসব্যাপী বিশেষ প্রশিক্ষণের সমাপনী হলেও আগামীতে আরোও ট্রেনিং গ্রহণ দেয়া হবে সিআরটি ইউনিটকে। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ৫ মাস এবং সিলেট পুলিশ লাইনে এক মাসের বিশেষ ট্রেনিং শেষে সিলেটের সিআরটি ইউনিট এখন আরোও দক্ষ এবং সাহসী। এমনটিই জানালেন প্রশিক্ষকরা।

ট্রেনিংয়ের সমাপনী দিনে বুধবার দুপুরে রিকাবীবাজারস্থ পুলিশ লাইনে সাংবাদিকদের সাথে আলাপকালে সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, বিভিন্ন দেশে থাকা পুলিশের বিশেষায়িত বাহিনীর মতো সিআরটিকে গড়ে তোলা হয়েছে। জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা এবং মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারে সিআরটি কাজ করবে।

প্রশিক্ষণের দায়িত্বে থাকা পুলিশ সদর দপ্তরে কর্মরত এডিসি শাহরিয়ার আল মামুন বলেন, সিআরটি টিমটি জর্ডান ও সিলেটে বিশেষভাবে প্রশিক্ষণ নিয়ে এখন আরোও দক্ষ এবং সাহসী। তারা কতোটুকু দক্ষ সেটি আপনারা আগামীতে নিজেরাই দেখতে পাবেন।

ট্রেনিংয়ের সমাপনী অনুষ্ঠানে মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিবি) ফয়সল মাহমুদসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পুলিশ সূত্র জানিয়েছে, এসএমপি’র ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণে ২৪ জুন জর্ডানে পাঠানো হয়েছিল। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬ জুলাই পর্যন্ত প্রশিক্ষণ গ্রহণ করেন তারা। আমেরিকার বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এসএমপি’র ২৪ সদস্যের এ টিমকে পুরো সময় বিশেষ প্রশিক্ষণ প্রদান করেন। যেকোনো পরিস্থিতিতে অত্যন্ত সাহসিকতার সঙ্গে পদক্ষেপ নেওয়া, অস্ত্র পরিচালনা, জঙ্গি দমন, মাদক ও চোরাচালানিদের গ্রেফতার অভিযান, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযানসহ তাদের নানা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক দল।

প্রসঙ্গত, সিআরটি টিম দেশের তিনটি মহানগরীতে কাজ করছে। এগুলো হচ্ছে সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে। আগামীতে সিআরটি টিম দেশের প্রতিটি ইউনিটে গড়ে তোলা হবে।

Sharing is caring!

Loading...
Open