দর্শকদের কাঁদালো লালাই……..

সুরমা টাইমস ডেস্ক:: একটি গরুকে কেন্দ্র করে অসাধারণ কাহিনী নির্ভর নাটক তৈরি করেছেন জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। সবসময়ই তিনি ভিন্ন ভিন্ন কাজ নিয়ে হাজির হন। রোমান্টিক কিংবা তারুণ্যনির্ভর গল্পের বাইরে এবার তিনি অন্য ধাচের নাটক উপহার দিলেন দর্শকদের।

পোষা গরুকে কেন্দ্র করেই তৈরি হয়েছে লালাই নাটকটি। এই ঈদে ইউটিউব চ্যানেল ধ্রুব টিভিতে মুক্তি পেয়েছে এটি। নাটকের কেন্দ্রীয় দু’টি চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো ও তানজিন তিশা। অসাধারণ এই গল্পটি লিখেছেন আনিসুর বুলবুল। নিশো-তিশা ছাড়াও নাটকে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী আরিত্রা, রকি খান, সাগর হুদা ও সিয়াম নাসির।

মন ছুঁয়ে যাওয়ার মতো একটি গল্প লালাই। আদর-যত্ম করে বড় করা একটা পশু কখনও কখনও সন্তানের মতো একটি পরিবারে জায়গা করে নেয়। এই নাটকেও লালাইয়ের সঙ্গে তার মালিকের আত্মিক সম্পর্ক আর ভালোবাসার গল্প ফুটে উঠেছে। সন্তানের চিকিৎসার জন্য শেষ পর্যন্ত লালাইকে বিক্রি করে দিতে হয়। এটা যেন সন্তান হারানোর ব্যথা হয়েই পর্দায় ধরা দিয়েছে।

লালাইকে হারিয়ে কাতর হয়ে ওঠে তার মালিক কালু। কিন্তু এটা ভেবে সে খুব খুশিও হয় যে, তার লালাইকে কোরবানী দেয়া হবে। এটাতো খুব ভালো একটা কাজ। আর তার লালাই এই ভালো কাজে যাচ্ছে ভেবে তার কষ্ট কিছুটা হলেও কমে গেছে। তাছাড়া নিজের আদরের সন্তানের চিকিৎসার জন্য লালাইকে বিক্রি করা ছাড়া আর কোন উপায়ও ছিল না।

কোরবানী ঈদকে কেন্দ্র করেই এই গল্প। কোরবানী মানেই তো আত্মত্যাগ, নিজেদের ভেতরে থাকা পশুত্বকে কোরবানী দেয়া। দীর্ঘদিন ধরে যে কৃষক একটি পশুকে সন্তানের মতো বড় করেন তাকে বিক্রি করে দেয়াটা তার জন্য অনেক কষ্টের একটা বিষয়। আসলে এটাইতো আসল কোরবানী।

নির্মাতা মাবরুর রশিদ এই নাটক সম্পর্কে বলেন, ‘লালাই একটা গরুর নাম। একজন কৃষকের ভালোবাসার নাম, আবেগের নাম। ফিকশনটি আমার এবং আমাদের পুরোটিমের খুব কাছের। কেন যে খুব কাছের তা দর্শক দেখলেই বুঝতে পারবেন। লালাই দেখার আমন্ত্রণ রইল। আশা করি নিরাশ হবেন না। লালাই আপনাদের ভালোবাসা পাক।’

লেখক আনিসুর বুলবুল বলেন, ‘লালাই’ আমার প্রিয় গল্পগুলোর একটি। ঈদে দর্শক গল্পকে বাস্তবচিত্রে দেখতে পারবেন। সকলের ভালো লাগলেই লেখকের স্বার্থকতা।

নাটকের অন্যতম একটি চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো। তিনি বলেন, গল্পের গভীরতা রয়েছে। অনেক হৃদয় বিদারক একটি গল্পে কাজ করলাম। অভিনয় করতে গিয়ে খুব বাস্তব একটা এক অনুভূতি হৃদয়ে কাজ করেছে। নিজের গেটআপও পরিবর্তন করেছি চরিত্রের প্রয়োজনে। আমি বিশ্বাস করি দর্শকদের গভীরভাবে নাড়া দেবে লালাই নাটকটি।

Sharing is caring!

Loading...
Open