সফলভাবে হজ সম্পন্ন হওয়ায় হাজিদের সন্তুষ্টি

সুরমা টাইমস ডেস্ক:: এবার কোনো সমস্যা ও কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই হজ পালন শেষ করতে পেরেছেন হাজীরা। তাই ২০ লাখেরও বেশি লোক পবিত্র মক্কায় হজ্জ শেষে নিজ নিজ দেশে ফিরে যাচ্ছেন। হাজিদের অবস্থানের প্রতিনিয়ত সঠিক তথ্য নিতে এ বছর ইলেক্ট্রনিক প্রযুক্তি সংবলিত ব্রেসলেট দেয়া হয়েছিল।

২৭টি দেশের ১৩ হাজারেরও বেশি কর্মকর্তা ও কর্মচারী এবং বেসরকারি সংস্থা ও বিভাগ ভ্রমণের প্রক্রিয়াসহ যাবতীয় বিষয় সম্পূর্ণ করতে কাজ করছেন।

হজের সফল সমাপ্তিতে সন্তুষ্টি জানিয়ে সৌদি আরবের কর্মকর্তারা বলছেন, অতীতে পদদলন, অগ্নিকাণ্ড ও দাঙ্গার ঘটনা ঘটলেও এবার কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই হাজীরা হজ্জ পালন শেষ করতে পেরেছেন।

সৌদি আরবের কেন্দ্রীয় হজ্জ কমিটির প্রধান ও মক্কা নগরীর গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল মিনায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, এই ব্যাপক জন সমাগম পরিচালনা করতে কর্মকর্তারা নতুন প্রযুক্তি কাজে লাগিয়েছেন।

তিনি বলেন, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আমরা স্মার্ট হজ্জের আয়োজন করতে চেয়েছিলাম। আমরা শীঘ্রই পবিত্র স্থানগুলোর উন্নয়নে কাজ শুরু করব। সবকিছু দ্রুত যোগাযোগ ও প্রযুক্তি নির্ভর করে তোলা হবে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী তওফিক আল রাবিয়াহ বলেন, রোগব্যধির প্রাদুর্ভাব ছাড়াই হাজীরা হজ্জ শেষ করতে পেরেছেন।

বাংলাদেশি হাজিরাও হজ সমাপ্ত হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন। হাজিদের প্রস্থান নির্বিঘ্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

Sharing is caring!

Loading...
Open