এবছরও সিলেটে চামড়া ব্যবসায় ভাটা

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে পানির দামে বিক্রি হচ্ছে কুরবানির পশুর চামড়া। তবে পাড়া-মহল্লা থেকে কম দামে এসব চামড়া সংগ্রহ করতে পারলেও চামড়ার পাইকারদের কাছে সেই দামে বিক্রি করতে পারছেন মৌসুমী ব্যবসায়ীরা। সিলেটে গতবারের মতো এবছরও মৌসুমী চামড়া ব্যবসায় ভাটা পড়েছে।

জানা গেছে, এবার কুরবানিতে অধিকাংশ দেশি গরু জবাই করা হয়েছে । দেশি গরুর ভালো ও উন্নত মানের চামড়া বেশি দামে বিক্রির আশায় এবছরও মৌসুমী ব্যবসায়ীরা পাড়া-মহল্লা, মাদ্রাসা ও উপজেলা থেকে চামড়া সংগ্রহ করেছেন। তবে মূল চামড়া ব্যবসায়ীরা কেনা দামের চেয়ে কমে সেই চামড়া কিনতে চাইছেন।

সিলেটের পশুর চামড়া ব্যবসায়ীরা জানিয়েছেন তারা সরকার নির্ধারিত দামেই পশুর চামড়া ক্রয় করবেন।

অন্যদিকে পাড়া-মহল্লার মৌসুমী ব্যবসায়ীরা বলছেন, তারা কেনা দাম পাচ্ছেন না।

সিলেট নগরী ঘুরে দেখা গেছে, ফুট হিসেবে নয় মৌসুমী ব্যবসায়ীরা চামড়া কিনছেন আকারের উপর ভিত্তি করে। ১৫০টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০০টাকা দরে এসব চামড়া কিনেছেন তারা।

সকাল থেকেই কুরবানির পর সিলেটের বিভিন্ন স্থান থেকে চলছে পশুর চামড়া সংগ্রহ। বেশ কয়েকটি পাড়া-মহল্লা ঘুরে দেখা গেছে, সস্তা দরে চামড়া কিনছেন মৌসুমী চামড়া ব্যবসায়ীরা। সিলেটের বিভিন্ন মাদ্রাসা ও উপজেলা থেকেও চামড়া সংগ্রহ করেছেন তারা।

কিন্তু বিকাল গড়াতেই দেখা গেছে বেশি দামে চামড়া কিনে লোকসান গুনতে হচ্ছে খুচরা ক্রেতাদের। মূল ব্যবসায়ীরা কেনা দামেও তাদের কাছ থেকে চামড়া নিচ্ছেন না।

ব্যবসায়ীরা বলছেন, সরকার নির্ধারিত দরে চামড়া কিনছেন তারা। তারা জানিয়েছেন-গত বছরের টাকা এখনো পাওয়া যায়নি। তাই নতুন করে বেশি দামে চামড়া কিনতে তাদের আগ্রহ নেই।

Sharing is caring!

Loading...
Open