৯ বছ‌রের বালকের নৈপুন্যে ব্রি‌টে‌নে বসবা‌সের অনুম‌তি পেল পু‌রো প‌রিবার

সুরমা টাইমস ডেস্ক:: ৯ বছর বয়সী শ্রেয়া‌সের দাবায় অনন্য নৈপু‌ন্যের কার‌নে ব্রি‌টে‌নে অ‌ভিবাসন অাইন ভে‌ঙ্গে বসবা‌সের অনুম‌তি পেয়ে‌ছে তার প‌রিবার। শ্রেয়‌াস দাবায় ইংল্যা‌ন্ডের প্রথম বিশ্ব চ্যাম্পিয়ান হবে, এমন প্রত্যাশা তার ক্লা‌বের।

অথচ ভিসা জ‌টিলতায় র‌য়েল ও তার মা বাব‌া‌কে ব্রি‌টে‌নে বসবা‌সেরই অনুমতি দেয়া হ‌চ্ছিল না। অাগামী মা‌সে ( সে‌প্টেম্ব‌রে) প‌রিবার‌টির ভার‌তে ফি‌রে যাবার কথা ছিল। কিন্তু, শ্রেয়া‌সের সমর্থক‌রা এ সিদ্বা‌ন্তের বিরু‌দ্ধে ক্যা‌ম্পেই‌নে নামার পর ব্রি‌টে‌নের হে‌াম সে‌ক্রেটারী সা‌জিদ জা‌ভিদ ব্যা‌ক্তিগতভা‌বে বিষয়‌টি‌তে স‌ক্রিয় হন। হোম সে‌ক্রেটারীর এ হস্ত‌ক্ষে‌পের পর শ্রেয়া‌সের বাবা জি‌তেন্দর সিংকে সন্তা‌নের নৈপুন্য বি‌বেচনায় নি‌য়ে ‘ ব্যা‌তিক্রমী প‌রি‌স্থি‌তি’ বি‌বেচনায় নতুন কা‌জের ভিস‌া দেয়া হ‌য়ে‌ছে।
‌ব্রি‌টে‌নে এ ধর‌নের ভিসা দেবার ন‌জির খুব একটা নেই।

‌জি‌তেন্দর সিং এক‌টি অাই‌টি প্রক‌ল্পের ব্যবস্থাপক হি‌সে‌বে কাজ কর‌ছি‌লেন ব্রি‌টে‌নে। এর অা‌গে ভিসার মেয়াদ না বাড়ি‌য়ে ভার‌তে ফি‌রে যাবার কারন হি‌সে‌বে বলা হ‌য়ে‌ছিল, তি‌নি বছ‌রে ১২০০০ পাউন্ড অায় কর‌তে ব্যার্থ হ‌চ্ছেন, যে‌টি তার ভিসার শ‌র্তে ছিল।

‌হে‌াম সে‌ক্রেটারী সা‌জিদ জা‌ভিদ ব‌লে‌ছেন, শ্রেয়া‌সের বিষয়‌টি বি‌বেচনায় নি‌য়ে অামি অামার ব্য‌াক্তিগত সিদ্ধা‌ন্তে প‌রিবার‌টি‌কে ব্রি‌টে‌নে থাকার সিদ্বান্ত দি‌য়ে‌ছি। কেননা, শ্রেয়াস তার প্রজ‌ন্মের ম‌ধ্যে বিশ্বজু‌ড়ে সেরা দাবাড়ু‌দের একজন।

সাউথ লন্ড‌নের বাটারসা চেস ক্লা‌বের স‌চিব লি‌য়েন ওয়াটসন ব‌লেন, সেখা‌নে শ্রেয়াস একজন সদস্য, যে দল‌টি ইংল্যা‌ন্ডের বিশ্ব চ্যা‌ম্পিয়ান দল হ‌তে পা‌রে। অামা‌দের দে‌ষের

উল্লেখ্য, শ্রেয়াস তার তিন বছর বয়স থে‌কে প‌রিবা‌রের সা‌থে ব্রি‌টে‌নে বসবাস কর‌ছেন। জি‌তেন্দর সিং তার ভিসা শুধুমাত্র পু‌ত্রের যোগ্যতায় ব‌র্ধিত হওয়ায় সরকার‌কে অ‌ভিনন্দন জা‌নি‌য়ে‌ছেন। শুধু শ্রেয়াস নয় সদ্য সমাপ্ত ফুটবল বিশ্বকা‌পেও ইংল্যান্ড দ‌লের সাফ‌ল্যের নেপ‌থ্যে ছি‌লেন এ‌শিয়‌ান ও অা‌ফ্রিকান বং‌শোব্দুত ব্রি‌টিশরা।

বাংলা‌দেশী বং‌শোব্দুত মাত্র ১৫ বছর বয়সী র‌বিন জয় দাশ ইংল্যা‌ন্ডের ক্লাব ক্রি‌কে‌টে ২০০ রা‌নে অপরা‌জিত থাকার নতুন রেকর্ড গ‌ড়ে‌ছেন। র‌বিন সি‌লে‌টের সুনামগ‌ঞ্জের অাদি বা‌সিন্দা। এসেক্স ক্লা‌বের বোর্ড ডি‌রেক্টর জাওয়ার অালী ব‌লে‌ছেন, বহু ব্রি‌টিশ বাংলা‌দেশীর সক্ষমতা অা‌ছে ক্রীড়‌াঙ্গ‌নে ব্রি‌টেন‌কে অার্ন্তজা‌তিক পর্যা‌য়ে নেতৃত্ব দেবার। ভাগ্য ও সু‌যো‌গের অভা‌বে সে‌টি হ‌চ্ছে না।

Sharing is caring!

Loading...
Open