ফেসবুকে উসকানি : ৩ অনলাইন অ্যাক্টিভিস্ট গ্রেফতার

নিউজ ডেস্ক:: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তিমূলক তথ্য ও গুজব ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানি দেয়ার অভিযোগে তিনজন অনলাইন অ্যাক্টিভিস্টকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

বুধবার রাতে রাজধানীর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়।

এরা হলেন- তৌহিদুল ইসলাম তুষার (২৪), মো. ওয়ালিউল্লাহ (২৮), মো. ইহসান উদ্দিন ইফাজ (১৮)।

সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, উসকানির অভিযোগে গত ৫ আগস্ট রমনা থানায় আইসিটি অ্যাক্টে দায়ের করা মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে। এসময় তাদের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, মেমরি চিপসহ ফেসবুক আইডি ও গ্রুপসমূহ জব্দ করা হয়।

আসামিদের ৭ দিনের পুলিশ রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, ‘তদন্তে জানা গেছে, আসামিরা ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট পোস্ট ও শেয়ার করে স্বাভাবিক আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখে। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এদের আসল উদ্দেশ্য জানা যাবে।’

এর আগে গুজব রটানোর অভিযোগে মাহবুবুর রহমান আরমান (৩০), আলমগীর হোসেইন (২৭) ও সাইদুল ইসলামকে (৩১) গ্রেফতার করা হয়।

তাদের বিষয়ে এডিসি বলেন, ‘ইতোমধ্যে তারা ৫ দিনের পুলিশ রিমান্ডে রয়েছে। তাদের কাছ থেকে গুরত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তাদের ফেসবুক লিংকসমূহ যাচাই বাছাই করে অনেকের যোগসূত্রও পাওয়া গেছে। অচিরেই ঘাপটি মেরে থাকা ভিন্নমতাবলম্বীদেরও আইনের আওতায় আনা হবে।’

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহন লিমিটেডের একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনার প্রতিবাদে সেদিন থেকেই শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করে। গত শনিবার ও রোববার ধানমন্ডিতে একটি গুজবের কারণে শিক্ষার্থীরা সহিংস হয়ে ওঠে।

Sharing is caring!

Loading...
Open