‘আসছে সড়ক নিরাপত্তা আইন’

সুরমা টাইমস ডেস্ক:: আগামী সপ্তাহে প্রস্তাবিত সড়ক নিরাপত্তা আইন অনুমোদনে মন্ত্রিসভায় উত্থাপন করা হবে। আগামী দুই মাসের মধ্যে আইনটি সংসদে পাস হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (০১ আগস্ট) রাজধানীর সেতু ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আগামী সোমবার (৬ আগস্ট) মন্ত্রিসভার পরবর্তী বৈঠক। আইনমন্ত্রীকে ওই বৈঠকেই সড়ক পরিবহন আইন উত্থাপন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভায় আইনটি উত্থাপন করা হলে তা অনুমোদনের পর এই মেয়াদেই জাতীয় সংসদের পরবর্তী অধিবেশনে তা পাস করা হবে বলে আমরা আশাবাদী।

সেতুমন্ত্রী বলেন, এই আইন পাস হলে সড়কের বিশৃঙ্খলা, দুর্ঘটনা, যানজট নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে আরো কার্যকর ভূমিকা পালন করা যাবে। আমরা আইন পাস করছি। এটা একটা প্রক্রিয়ার বিষয়। সেই পর্যন্ত একটু ধৈর্য ধরতে হবে। তোমরা আন্দোলন বাদ দিয়ে ক্লাসে ফিরে যাও।

ওবায়দুল আরো বলেন, শিক্ষার্থীরা রাস্তায় বেরিয়েছে। এখানে প্রচণ্ড ইমোশন কাজ করেছে। এর বাস্তবতাও আছে। দুইজন মেধাবী শিক্ষার্থী অকালে ঝরে গেল। তার প্রতিবাদে এ ধরনের বিক্ষোভ অযৌক্তিক মনে করি না। এ ধরনের বিক্ষোভ হতেই পারে।

প্রসঙ্গত, ২০১৭ সালে ২৭ মার্চ ‘সড়ক পরিবহন আইন ২০১৭’ এর খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। খসড়া আইনে বিভিন্ন অপরাধের জন্য কঠোর শাস্তির বিধান রাখা হয়। কিন্তু পরিবহন মালিক ও শ্রমিকরা এই খসড়া আইনের বিরোধিতা করায় প্রায় দেড় বছর পার হলেও আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়নি।

Sharing is caring!

Loading...
Open