আজ রাতে আকাশে দেখা যাবে ‘ব্লাড মুন’……..

সুরমা টাইমস ডেস্ক:;   আজ ২৭ জুলাই শুক্রবার বিশ্ববাসী দেখবে একবিংশ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। চাঁদ এদিন রক্তিম বর্ণ ধারণ করায় একে বলা হচ্ছে ব্লাড মুন। বিশ্বের বেশ কয়েকটি স্থানের মতো বাংলাদেশের আকাশ থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের জলবায়ু শাখাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে। তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় রাত ১টা ৩০ মিনিটে শুরু হবে, আর কেন্দ্রীয় গ্রহণ হবে বাংলাদেশ সময় রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে।

সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং যখন চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে যায় তখন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। তবে সবচেয়ে ভালো দেখা যাবে আফ্রিকার পূর্বাঞ্চলের কিছু এলাকা, মধ্যপ্রাচ্য এবং সেন্ট্রাল এশিয়া থেকে। সেন্ট্রাল এবং নর্থ আমেরিকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

জ্যোতির্বিজ্ঞানীদের ভাষ্য অনুযায়ী- সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডল ছুঁয়ে ছড়িয়ে যায়, সেই আলো আবার পৃথিবীতে আসার পথে অন্য সব রঙ হারিয়ে লাল রঙটি এসে আমাদের চোখে পৌঁছায়, কারণ এই রঙের আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি। আর এ কারণে চাঁদ অনেকটা ‘রক্তিম’ দেখায়, তাই এটাকে ‘ব্লাড মুন’ বলা হয়।

আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, খালিচোখেই এই চন্দ্রগ্রহণ দেখা সম্ভব।

Sharing is caring!

Loading...
Open