গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি…….!

সুরমা টাইমস ডেস্ক:: গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা আবার বেশি হয় কীভাবে? তবে সত্যিকার অর্থেই ভারতে এমন আজব এক রাজ্য রয়েছে যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা অনেক বেশি। রাজ্যটির নাম রাজস্থান। এখানকার অধিবাসীদের কাছে গোমূত্র ধর্মীয় ও কৃষিকাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

রাজ্যটিতে গোমূত্রও এখন লাভের মুখ দেখাচ্ছে পশুপালকদের। গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও বেশি দামে তা বিক্রি হচ্ছে। হাইব্রিড গরুর মূত্র কৃষকরা পাইকারি বাজারে লিটারপিছু ১৫-৩০ টাকা করে বিক্রি করছেন। যেখানে গরুর দুধের দাম লিটারপিছু ২২-২৫ টাকা।

জয়পুরের বাসিন্দা কৈলেশ গুজ্জর জানিয়েছেন, গোমূত্র বিক্রি শুরু করার পর থেকে তাঁর আয় অনেক বেড়েছে। দুধের পাশাপাশি গোমূত্র বিক্রিতে তাঁর উপার্জন ৩০% বেড়েছে। সেখানে কৃষকরা জৈব কীটনাশক হিসেবে গোমূত্র ব্যবহার করেন। আর অনেক মানুষ ওষুধ হিসেবে এবং ধর্মীয় কারণে কেনে গোমূত্র।

কৈলেশ জানালেন, গোমূত্র সংগ্রহ করার জন্য তিনি সারারাত জেগে বসে থাকেন, যাতে একটুও গোমূত্র মাটিতে পড়ে না যায়।

ওম প্রকাশ মিশ্র নামের এক দুধ বিক্রেতা এখন গোমূত্র বিক্রি করেন। তিনি জানান, আমি ৩০ থেকে ৫০ টাকায় এক লিটার গোমূত্র বিক্রি করি। গোমূত্রের চাহিদা এখন খুব।

উদয়পুরে সরকার পরিচালিত কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিমাসে জৈবকৃষি প্রকল্পে ৩০০-৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতিমাসে তারা ১৫,০০০ থেকে ২০,০০০ টাকার গোমূত্র কেনে। রাজস্থানে ২,৫৬২টি গোয়ালে প্রায় ৮,৫৮,৯৬০টি গরু রয়েছে।

Sharing is caring!

Loading...
Open