অবশেষে সাম্পাওলিকে বিদায় করল আর্জেন্টিনা

সুরমা টাইমস ডেস্ক:: রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতার পর আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলির ওপর সমস্ত ক্ষোভ গিয়ে পড়েছিল সমর্থকদের। তার একাদশ সাজানো, রণকৌশল সবকিছু নিয়ে অসংখ্য প্রশ্ন ছিল। শেষ ষোলো থেকে মেসিদের বিদায়ের পর কোনো সিদ্ধান্ত জানায়নি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। শেষ পর্যন্ত সাম্পাওলিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলো। তবে তিনি বিশাল অংকের ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন!

আর্জেন্টিনার কোচ হিসেবে ১৪ ম্যাচ দায়িত্বে ছিলেন সাম্পাওলি। এই ১৪ ম্যাচের মধ্যে ৭ ম্যাচ তিনি জিতেছেন, ড্র করেছেন ৪টি ম্যাচ, হেরেছেনও ৪টিতে। এই বিশ্বকাপে আর্জেন্টিনা খেলেছে চারটি ম্যাচ। গত বছরের মে মাসে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নেওয়া সাম্পাওলির ওপর আর্জেন্টিনাকে জাগিয়ে তোলার দায়িত্ব ছিল। বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার অবস্থা তখন শোচনীয়। অধিনায়ক মেসি কোনো রকমে আর্জেন্টিনাকে বাছাইপর্ব পার করান। কিন্তু কোচের কাছে যে প্রত্যাশাটা ছিল, সেটি পূরণ হয়নি।

বিশ্বকাপে জেতাতে পারেননি আর্জেন্টিনাকে। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ শেষ হয়ে যায় মেসিদের। তার অধীনে খেলোয়াড়েরা এককাট্টা নন, এমন গুজবও উঠেছিল। পাওলো দিবালার মতো প্রতিভাবান তারকাকে খোঁড়া অজুহাতে বিশ্বকাপের প্রতিটি ম্যাচে বসিয়ে রেখেছেন সাম্পাওলি। বিশ্বকাপে তার রণকৌশল নিয়েও প্রশ্ন উঠেছিল। মেসি-মাচেরানোদের মতো সিনিয়র খেলোয়াড়েরা কোচের কৌশলে খুশি ছিলেন না। এমনকী সিনিয়র খেলোয়াড়েরা নাকি নিজেরাই রণকৌশল ঠিক করছিল! শেষ পর্যন্ত আর টিকতে পারলেন না তিনি।

তবে চুক্তির কারণে সাম্পাওলিকে সরিয়ে বড় জরিমানাই দিতে হচ্ছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে। ক্ষতিপূরণ বাবদ সাম্পাওলিকে ১৪ মিলিয়ন ডলার প্রদান করবে এএফএ। তবে এই ১৪ মিলিয়ন ডলার একসঙ্গে দেওয়া হবে না। ৭ কিস্তিতে ২ মিলিয়ন ডলার করে সাত বছরে এই সম্পূর্ণ অর্থ পরিশোধ করা হবে। সাম্পাওলির পরবর্তী কোচ কে হবেন, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।

Sharing is caring!

Loading...
Open