কমলগঞ্জের শব্দকর পাড়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহা-পরিচালক

কমলগঞ্জ প্রতিনিধি:: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার একটি শব্দকর পাড়ায় একটি বাড়ি একটি খামার প্রকল্প পরিদর্শন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহা-পরিচালক সুব্রত রায় মৈত্র। শনিবার সকাল সাড়ে ১০টায় আলীনগর ইউনিয়নের শ্রীনাথপুর গ্রামের শব্দকর পাড়ায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের ১২ টি সমিতি পরিদর্শন করা হয়।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ উপজেলায় সবচেয়ে অনগ্রসর জনগোষ্ঠী শব্দকর সম্প্রদায়। এ জনগোষ্ঠীর আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালে শ্রীনাথপুর গ্রামে শব্দকর সম্প্রদায়ের মাঝে একটি বাড়ি একটি খামার প্রকল্পে ১২ টি সমিতি গঠন করা হয়। প্রতিটি সমিতিতে ৬০ জন করে সদস্য রয়েছে। সমিতির মাধ্যমে সদস্যরা হাঁস মুরগী ও গবাদি পশু পালনসহ কৃষি কাজ করছে । এ ১২টি সমিতির মূলধন রয়েছে ৪ লাখ ৯৫ হাজার টাকা। এ প্রকল্পের সমিতির মাধ্যমে শ্রীনাথপুর গ্রামে শব্দকর সম্প্রদায় আত্মস্বাবলম্বী হয়ে উঠছেন। এ কারণেই শব্দকর পাড়ার এ প্রকল্প ও সমিতির কার্যক্রম পরিদর্শন করতে আসেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহা-পরিচালক সুব্রত রায় মৈত্র। এছাড়া একই ইউনিয়নের কামুদপুর আশ্রায়নের একটি বাড়ি একটি খামার প্রকল্পও পরিদর্শন করেন মহা-পরিচালক।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: মোকতাদির হোসেন পিপিএম ও শব্দকর সমাজ উন্নয়ন সমিতির উপদেষ্টা লেখক-গবেষক আহমদ সিরাজ।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, সনাতনী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে নিম্ন বর্ণের জনগোষ্ঠী হচ্ছে শব্দকর। এ সম্প্রদায়ের কিশোর থেকে শুরু করে নারী-পুরুষ সবাই খুবই কর্মঠ। তাদেরকে একটি সহায়তা দিলেই নিজেরাই স্বাবলম্বী হতে পারবে। এ ভাবনায় ২০১৭ সালে আলীনগর ইউনিয়নের শ্রীনাথপুর গ্রামের শব্দকর পাড়ায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের ১২টি সমিতি গঠন করা হয়। উপজেলা প্রশাসন সার্বিক তদারকি করায় এ সমিতিরগুলোর বড় অংকের মূলধন রয়েছে।

Sharing is caring!

Loading...
Open