অনার্স-মাস্টার্সের শিক্ষক নিয়োগ দেবে এনটিআরসিএ

সুরমা টাইমস ডেস্ক:: শিক্ষার গুণগত মানবৃদ্ধি এবং যোগ্য প্রার্থী যাচাইয়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনার্স-মাস্টার্স পর্যায়ে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগ দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এনটিআরসিএ (জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ)’র মাধ্যমে এ স্তরের নিয়োগ সুপারিশ করা হবে।সোমবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত উচ্চপর্যায়ের এক সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

বর্তমানে বেসরকারি অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের নিয়োগ দিয়ে থাকে কলেজের গভর্নিং বডি।কিন্তু এতে যোগ্য এবং মানসম্পন্ন শিক্ষক নিয়োগ না পাওয়া এবং প্রায়ই নিয়োগ বাণিজ্যসহ নানা অনিয়মের অভিযোগ পাওয়া যায়।এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বার্ষিক প্রতিবেদনে শিক্ষার মান সম্পর্কেও আপত্তি আছে।এমনকি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষার মানোন্নয়নের তাগিদ আছে।তাই মানসম্পন্ন শিক্ষক নিয়োগের দিকে নজর দিয়ে শিক্ষার মানোন্নয়নের উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহবার হোসাইন সভাপতিত্বে সোমবারের সভাটি অনুষ্ঠিত হয়।সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) ড. মোল্লা জালাল উদ্দিন, অতিরিক্ত সচিব (মাধ্যমিক-১) চৌধুরী মুফাদ আহমেদ, অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) জাবেদ আহমেদ, এনটিআরসিএ চেয়ারম্যান, মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

সভার উপস্থিত একাধিক সূত্র জানায়, বেসরকারি অনার্স-মাস্টার্স শ্রেণি শিক্ষক এনটিআরটিএর মাধ্যমে নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।বিষয়টি শিক্ষামন্ত্রী অনুমোদন না দেওয়া পর্যন্ত চূড়ান্ত বলা যাবে না।বিষয়টি নিয়ে আবারও বৈঠক হবে।সেখানে চূড়ান্ত হলে একটি প্রজ্ঞাপন জারি করে বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স পর্যায়ে শিক্ষক নিয়োগ এনটিআরসিএ’র মাধ্যমে চালু করা হবে।

Sharing is caring!

Loading...
Open