সিলেটের সেই মান্নান মারা গেছেন ছয় মাস আগে!

সুরমা টাইমস ডেস্কঃ সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি মান্নান ইয়াহিয়া ওরফে মান্নান রাহি (২৪) ছয় মাস আগে মারা গেছেন। গত বছরের ২ নভেম্বর কারান্তরীণ অবস্থায় মারা যান তিনি। তবে বিষয়টি জানতেন না মামলার তদন্ত কর্মকর্তা।

জানা যায়, অনন্ত বিজয় হত্যা মামলায় ২০১৫ সালের ২৮ আগস্ট মান্নান ইয়াহিয়া ও তার ছোট ভাই মোহাইমিন নোমানকে আটক করে সিআইডি। ওই বছরের ২ সেপ্টেম্বর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন মান্নান। আদালত তাকে কারাগারে প্রেরণ করেছিলেন। গত বছরের ২ নভেম্বর কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে কারা কর্তৃপক্ষ। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মান্নান।

মান্নানের বাবা মুক্তিযোদ্ধা হাফিজ মাঈন উদ্দিন বলেন, মান্নান ইয়াহিয়ার কারান্তরীণ ছিল। গত বছরের ৩ নভেম্বর তার মৃত্যুর খবর আমাদেরকে জানানো হয়। ৪ নভেম্বর আমরা লাশ পেয়ে দাফন সম্পন্ন করি।

এদিকে কারাগারে মান্নান ইয়াহিয়ার মৃত্যুর বিষয়টি জানতেন না বলে মন্তব্য করেছেন তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক আরমান আলী। মান্নান মারা যাওয়ার বিষয়ে কেউ তাকে অবহিত করেনি বলেও মন্তব্য তার।

তবে সিলেট মহানগর দায়রা জজ আদালতের পিপি মফুর আলী জানিয়েছেন, মান্নানের মৃত্যুর বিষয়ে আদালত অবহিত রয়েছেন। নিয়ম অনুসারে অভিযোগ গঠনের সময় তার নাম বাদ দিয়ে অভিযোগ করবেন আদালত।

প্রসঙ্গত, আগামী ৩০ জুন অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় অভিযোগ গঠনের তারিখ ধার্য্য করেছেন আদালত। একইসাথে মামলাটি সিলেট মহানগর দায়রা জজ আদালত থেকে অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে স্থানান্তর করা হয়েছে।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরীর সুবিদবাজারে খুন হন অনন্ত দাশ বিজয়। ঘটনার একদিন পর তার বড় ভাই রত্মেশ্বর দাশ বাদী হয়ে অজ্ঞাত চারজনকে আসামি করে মামলা দায়ের করেন। মামলাটি প্রথমে পুলিশ তদন্ত করলেও পরে তা সিআইডিতে হস্তান্তর করা হয়। ২০১৬ সালের ২৮ আগস্ট পাঁচজনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করলে আদালত অধিকতর তদন্তের নির্দেশ দেন। গত বছরের ৯ মে সিআইডি দশজনকে অব্যাহতি ও ছয়জনকে অভিযুক্ত করে আদালতে সম্পূরক অভিযোগপত্র দেয়।

অভিযুক্তরা হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার ফালজুর গ্রামের আবুল হোসেন ওরফে আবুল হুসাইন, খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ, সুনামগঞ্জের তাহিরপুরের বীরেন্দ্রনগর (বাগলী) গ্রামের হারুন অর রশিদ, কানাইঘাটের পূর্ব ফালজুর গ্রামের মান্নান ইয়াহিয়া ওরফে মান্নান রাহি, ফালজুর গ্রামের আবুল খায়ের রশিদ আহমেদ ও সিলেট নগরীর রিকাবিবাজারের সাফিউর রহমান ফারাবী। তন্মধ্যে আবুল হোসেন, হারুন ও ফয়সাল পলাতক।

Sharing is caring!

Loading...
Open