ভোটে দাঁড়াচ্ছেন বুশকে জুতো ছোড়া সেই সাংবাদিক……..

সুরমা টাইমস ডেস্ক::     এক দশক আগে বাগদাদে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে উদ্দেশ্য করে জুতা ছুড়ে মেরে আলোচনায় আসা ইরাকি সাংবাদিক মুনতাধার আল-জাইদি রাজনীতিতে নামছেন।

বর্তমানে ৩৯ বছর বয়সী এই সাংবাদিক এবার দেশটির সংসদ নির্বাচনে দাঁড়াচ্ছেন। একদিন দেশ শাসনের স্বপ্ন দেখছেন তিনি।

২০০৮ সালের ডিসেম্বরে জাইদির ছুড়ে মারা জুতা থেকে অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন বুশ। যুক্তরাষ্ট্রের ইরাক হামলার প্রতিবাদে নিজের পায়ের জুতা খুলে বুশকে মারতে গিয়েছিলেন তিনি।

ঘটনার পরপরই জাইদিকে আটক করা হয়। এর জন্য কারাগারেও থাকতে হয়েছে তাকে।

২০০৯ সালে কারাগার থেকে মুক্ত হওয়ার পর বেশিরভাগ সময়ই দেশের বাইরে কাটিয়েছেন জাইদি। কিন্তু দুই মাসে আগে নির্বাচনে অংশ নেয়ার উদ্দেশ্যে লেবাননের বৈরুত থেকে দেশে ফিরে আসেন তিনি। চলতি মাসের ১২ তারিখে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে দাঁড়ানো প্রসঙ্গে একটি ভিডিওতে জাইদিকে বলতে শোনা যাচ্ছে, আপনারা আমকে অনেক আগে থেকেই চেনেন, আমি নিপীড়িতের পক্ষে কথা বলব, নিপীড়কের বিরুদ্ধে দাঁড়াব।

বুশকে উদ্দেশ্য করে জুতা ছুড়ে মারার ওই ঘটনাটির ভিডিও এখন নিজের প্রচারের জন্য ব্যবহার করছেন জাইদি।

জাইদি বলছেন, আমেরিকা বা আমেরিকার মানুষের সাথে আমার কোনো সমস্যা নেই। আমার সমস্যা কেবল সাবেক প্রেসিডেন্ট বুশের সাথে। সে আমার দেশ দখল করেছে, আমার দেশের মানুষকে হত্যা করেছে। আমি যদি কোনোদিন ইরাকের প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট হই তবে প্রথম যে কাজটি করব তা হলো- যুক্তরাষ্ট্রকে বলভ আমার দেশের কাছে ক্ষমা চাইতে।

সূত্র: সিএনএন।

Sharing is caring!

Loading...
Open