সিলেটে শবেবরাতে পটকা আতশবাজি নিষিদ্ধ……..

আগামীকাল মঙ্গলবার দিবাগত রাত পবিত্র শবেবরাত। পবিত্র এই রাতে বিভাগীয় নগরী সিলেটে আতশবাজী বহন বা ফোটানো নিষিদ্ধ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। সোমবার সন্ধ্যায় এসএমপির অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মুহম্মদ আবদুল ওয়াহাব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র শবে বরাত ধর্মীয় ভাবগাম্ভিয্যের সাথে উদ্যাপনের স্বার্থে সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৬ এর ধারা-১১১ এর প্রদত্ত ক্ষমতা বলে মহানগর এলাকায় ক্ষার জাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক-দূষণীয় দ্রব্য বহন ও পোড়ানো/ফাটানো নিষিদ্ধ করা হয়েছে।

নগরবাসীর নিরাপত্তার স্বার্থে এবং সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে এ আদেশ মঙ্গলবার সন্ধ্যা হতে বুধবার রাত ১২টা পর্যন্ত সিলেট মহানগর এলাকার জন্য এ আদেশ প্রযোজ্য হবে।

এছাড়া আরো কতিপয় নির্দেশনাও প্রদান করা হয়েছে বিজ্ঞপ্তিতে। তা হচ্ছে- শবে বরাত উদযাপনের লক্ষ্যে নিজস্ব স্বেচ্ছাসেবক/নিরাপত্তাকর্মী নিয়োগ করে মসজিদ, মাদ্রসা, মাজার ও কবরস্থানের সার্বিক শৃঙ্খলা ও অনাকাক্সিক্ষত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখা, মোটর সাইকেলে চালক ব্যতিত অন্য কোন আরোহী বহন না করা, মোটর সাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা, শবে বরাতের রাতে মুসল্লিগন যেন নির্বিঘেœ ইবাদাত বন্দেগী করতে পারে সেই জন্য নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব প্রদানের জন্যও বিশেষভাবে অনুরোধ করা হল।

একই সাথে মসজিদ, মাদ্রসা, মাজার ও কবরস্থানে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

Sharing is caring!

Loading...
Open