নগরীতে কোটা সংস্কার শিক্ষার্থীদের আন্দোলন……..

নিজস্ব প্রতিবেদক::
সরকারি চাকরির কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সড়ক অবরোধ। ফলে প্রায় অচলাবস্থা হয়ে পড়েছে সিলেট নগরী।

আজ বুধবার (১১ই এপ্রিল) সকাল ১০টার পর থেকে তাদের এই বিক্ষোভ ও সড়ক অবরোধের কারণে নগরীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এমনটি তীব্র বৃষ্টির মধ্যেও আন্দোলনকারীরা অবস্থান ত্যাগ করেন নি।

সকাল ১০টার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শিক্ষার্থীদের অবস্থানের কারণে প্রথমে চৌহাট্টা- জিন্দাবাজার সড়ক ও পরে চৌহাট্টা থেকে জিন্দাবাজার, রিকাবিবাজার, আম্বরখানা, মিরবক্সটুলা সড়কসহ নগরীর বেশকিছু গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে ‘চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার’,’বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা নয়, মেধা চাই’- এমন নানা স্লোগান সকাল থেকে মুখর সিলেটের চৌহাট্টা পয়েন্ট।

এছাড়াও সকাল থেকে ‘দে দে চাকরি দে, নইলে মোদের বুলেট দে’, ‘কোটা পদ্ধতির সংস্কার চাই’, ‘দেবো, দেবো, রক্ত দেবো, রক্ত দিয়ে সফল হবো’ ইত্যাদি শ্লোগান দিতে দিতে নগরীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে শিক্ষার্থীরা সিলেটের কেন্দ্রীয় শহীদমিনারের সামনে জড়ো হতে থাকেন।

এদিকে, বেলা সাড়ে ১২টার দিকে সিলেটে বৃষ্টি শুরু হলে বৃষ্টিতে ভিজে চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিভিন্ন শ্লোগান দিয়ে আন্দোলন চালিয়ে যেতে থাকেন শিক্ষার্থীরা। এর আগে সকাল থেকেই আন্দোলনে একাত্মতা প্রকাশ করতে সিলেট নগরীর চোহাট্টা এলাকায় জড়ো হন সিলেটের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের ছাত্রছাত্রীরা যোগ দেন সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবির আন্দোলনে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান একাধিক শিক্ষার্থী।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে তাদের অবস্থান কর্মসূচী পালন করে যাচ্ছে।

Sharing is caring!

Loading...
Open