রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার প্রস্তুত নয়– জাতিসংঘ

সুরমা টাইমস ডেস্ক::    রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার এখনো প্রস্তুত নয় বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব উরসুলা মুলার। ছয়দিনের মিয়ানমার সফর শেষে একথা বলেন তিনি। সফরকালে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি ও পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারী শীর্ষ কর্মকতাদের সাথে কথা বলেন উরসুলা মুলার। রাখাইনে সহিংসতা বন্ধ ও পূর্ণ মর্যাদায় রোহিঙ্গাদের ফেরত নেয়ার আহবান জানান তিনি।

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে স¤প্রতি ছয়দিনের সফরে মিয়ানমারে যান জাতিসংঘের মানবাধিক বিষয়ক সহকারী মহাসচিব উরসুলা মুলার। সংকট শুরুর পর মিয়ানমারের রাখাইনে জাতিসংঘের কোন শীর্ষ কর্মকতার প্রথম সফর এটি। সেখানে রোহিঙ্গাদের সাথে কথা বলেন তিনি।

পরে উরসুলা মুলার রয়টার্সকে জানান, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে রাখাইনে এখনো সহায়ক কোন পরিবেশ তৈরি হয়নি। নেই চিকিৎসার কোন ব্যবস্থা। রয়েছে নিরাপত্তাহীনতার সমস্যা ক্রমাগত বাস্তুচ্যুতির ঘটনা।

সফরে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি ছাড়াও পররাষ্ট্র ও সমাজকল্যাণমন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন উরসুলা মুলার। এসময় রাখাইনে পরিস্থিতি স্বাভাবিক করে পূর্ণ মর্যাদায় রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার তাগিদ দেন তিনি।

Sharing is caring!

Loading...
Open