আজ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা

সুরমা টাইমস ডেস্ক::

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার। সম্প্রতি অনুষ্ঠিত মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের জোরালো অভিযোগ ওঠায় এবার নেওয়া হয়েছে অভিনব নিরাপত্তাব্যবস্থা। প্রশ্ন ফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয়ের রয়েছে ব্যাপক প্রস্তুতি। এর পরও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডি থেকে আগাম প্রশ্নের ঘোষণা দেওয়া হয়েছে। এমনকি টাকা পাঠানোর জন্য মোবাইল নম্বরও দেওয়া হয়েছে।

জানা যায়, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে নির্ধারণ হবে কোন সেটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া এবার প্রশ্নপত্র সিলগালা করা হবে না। সঙ্গে চাবিও যাবে না। সিকিউরিটি কোড দিয়ে বিশেষ ডাবল প্যাকেটের মাধ্যমে কেন্দ্রে প্রশ্ন পাঠানো হবে। আগে সরবরাহকৃত চাবি দিয়ে কেন্দ্র কর্তৃপক্ষ প্রশ্নের প্যাকেট খুলবে। ফলে এবার কোন সেটে পরীক্ষা হবে সেটি পরীক্ষা কেন্দ্র সংশ্লিষ্ট ব্যক্তিরাও বলতে পারবেন না। পথেও খোলার সুযোগ থাকছে না।

এ ছাড়া পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে সিটে বসতে হবে। পরীক্ষার হলে মোবাইল ফোন বা ডিজিটাল ডিভাইস বহনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। শুধু কেন্দ্রসচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। এইচএসসি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া অন্য কারো প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ১০টি বোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। প্রথম দিন হচ্ছে বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

গত মাসে শেষ হওয়া এসএসসি পরীক্ষার প্রায় প্রতিটি বিষয়েই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় শিক্ষার্থী-অভিভাবকসহ সবাই এইচএসসি পরীক্ষা নিয়েও উদ্বিগ্ন। এবারও সামাজিক যোগাযোগ ঘেঁটে দেখা গেছে, আগাম প্রশ্নের প্রচারণা থেমে নেই। সবচেয়ে বেশি প্রচারণা করছে PSC • JSC • SSC • HSC Exam Helping Center নামের একটি ফেসবুক আইডি থেকে। গতকাল সন্ধ্যায় পেজে এসকে সায়েম নামের একজন পোস্ট দেন, ‘যাদের অরিজিনাল এইচএসসি বাংলা কোয়েশ্চন লাগবে তারা কল করো ০১৯০৬৯৩১৯৪০ নম্বরে।’ পলাশ খান নামে আরেকজন লিখেছেন, ‘বাংলা প্রথম প্রশ্ন লাগবে কার কার তাড়াতাড়ি ইনবক্সে ম্যাসেজ দাও। কমনের পর টাকা নিব।’ সন্ধ্যা চৌধুরী আরগন নামের আরেকজন লেখেন, ‘৩৫০ জনকে অ্যাড দেওয়া হয়েছে, আর মাত্র ১০০ জনকে অ্যাড দিব। যাদের প্রশ্ন দরকার কমেন্ট করো এবং কোন বোর্ড তা কমেন্টে লেখো।’ খান জাহিদ নামের আইডি থেকে লেখা হয়, ‘ফ্রি! ফ্রি! ফ্রি! HSC প্রশ্ন প্রথমটা ফ্রিতে দেওয়া হবে। যাদের লাগবে দ্রুত মেসেজ করো। ১০০% কমন পড়বেই! আমি অন্যদের মতো না যে Students রাখার জন্য মিথ্যা আশ্বাস দিব, যা বাস্তব তা-ই বলি। প্রশ্ন দিব প্রতি পরীক্ষার আগের দিন রাতে (Cq+Mcq+Ans)-সহ। আগের রাত্রে ৬টা থেকে ১১টা আমার লাস্ট টাইম। কোনো কারণে প্রশ্ন মিস হলে সকালে পাবে উত্তরপত্রসহ। সকল শর্তে রাজি থাকলে অ্যাড দিয়ে ইনবক্স করো। বাটপার চিটার দূরে থাক, কথায় নয় কাজে পরিচয়।

Sharing is caring!

Loading...
Open