রোহিঙ্গা প্রত্যাবাসন– ‘ইউএনএইচসিআরকে সম্পৃক্ত করতে রাজি মিয়ানমার’

সুরমা টাইমস ডেস্ক::
মিয়ানমার থেকে বাংলাদেশে চলে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরকে সম্পৃক্ত করতে রাজি হয়েছে মিয়ানমার।

আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে এক সেমিনার শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিষয়টি নিশ্চিত করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে ইউএনএইচসিআর যে উদ্যোগ নিয়েছে, তাতে সম্মতি জানিয়েছে মিয়ানমার।

মে মাসে অনুষ্ঠিত হতে যাওয়া ওআইসি’র ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক নিয়ে আয়োজিত ওই সেমিনারে শাহরিয়ার আলম জানান, এখন পর্যন্ত ১০ লাখ ৮০ হাজারের বেশি রোহিঙ্গাকে নিবন্ধিত করা হয়েছে। দুই মাস আগে আমাদের দুই দেশের মধ্যে চুক্তি ও ফিজিক্যাল অ্যারেঞ্জেমেন্ট সই হয়েছে। তবে এখনও রোহিঙ্গাদের ফেরত পাঠনো যায়নি। এজন্য আমরা বিচলিতও নই। বরং তড়িঘড়ি করে রোহিঙ্গাদের পাঠিয়ে দিলে সমস্যা হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, অগ্রগতি ধীরে হলেও, আমরা সঠিক পথে আছি। প্রসেসটা ঠিক পথে আছে। মানবিক কারণে আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। গত ১৬ ফেব্রুয়ারি ওআইসির স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আমরা ৮ হাজার ৩২ জন রোহিঙ্গার তালিকা দিয়েছিলাম। এখন আমরা দ্বিতীয় তালিকা দেবো।

ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠককে একটি ভালো প্ল্যাটফর্ম অভিহিত করে মন্ত্রী বলেন, ওই বৈঠকে আমরা রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলবো।

Sharing is caring!

Loading...
Open