কোহলি-উইলিয়ামসনদের কাছে শেখেন স্মিথ

সুরমা টাইমস ডেস্কঃঅস্ট্রেলিয় অধিনায়ক স্টিভেন স্মিথের প্রতিভার বর্ণনা নতুন করে দেয়ার কিছু নেই। টানা চার পঞ্জিকাবর্ষে টেস্টে যার রান একহাজারের উপর তাকে নিয়ে কিছু বলাও যে বাহুল্য! এমনিতে তো সর্বকালের সেরা ক্রিকেটার ডন ব্র্যাডম্যানের ৯৬১ রেটিং পয়েন্ট এর পরেই ৯৪৭ পয়েন্ট নিয়ে স্মিথের অবস্থান নয়। আইসিসির ২০১৭ সালের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) অ্যালান বোর্ডার ট্রফিতে একই পুরস্কার পেয়েছেন ২৮ বছর বয়সী স্মিথ। সফল এই ব্যাটসম্যান জানিয়েছেন তিনি সমসাময়িক সেরা ক্রিকেটারদের অনুকরণ করেন।

স্মিথের পাশাপাশি বর্তমান সময়ে সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার ধরা হয় ভারতের অধিনায়ক বিরাট কোহলি, নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুটকে। আর এদেরই অনুসরন করেন স্মিথ, ‘আমি মাঝে মাঝে বিশ্বের সেরা খেলোয়াড়দের মত ব্যাট করার চেষ্টা করি।’ তবে সেটাও যে ভাল করার তাড়না থেকে তা স্বীকার করেন এই ডানহাতি, ‘আমি শেখার চেষ্টা করি। এই ক্রিকেটাররা এমনিতে বিশ্বের সেরা খেলোয়াড় হননি। তাই চেষ্টা করে যতটা সম্ভব তাদের কাছ থেকে বের করে নেয়া যায় তাতেই লাভ।’

দুই বছর আগে নিউজিল্যান্ড সফরের সময় স্মিথ তার সতীর্থদের বলেছিলেন তিনি প্রতিপক্ষ অধিনায়ক উইলিয়ামসনকে অনুকরণ করবেন। স্মিথ বলেছেন, ”আমি সম্ভবত কোন এক নেট সেশনের সময় বলেছিলাম, ‘আমি গ্রীষ্মে সম্ভবত ব্যাট দেরি করে চালানোর কারণে আউট হব।’ সেবার উইলিয়ামসন সিরিজে ৬৩.৩৩ গড়ে ৫৭০ রান করেছিলেন। আর স্মিথ করেছিলেন ৬৭.৮৮ গড়ে ৫৪৩ রান।

গেল বছর বাংলাদেশ ও ভারত সফরের সময় কোহলির ব্যাটিং থেকে বেশ কিছুই টেকনিক শিখেছিলেন স্মিথ, ‘ভারতের মত জায়গায় আমি হাত বেশি খুলে দেই। আমার মনে হয়না ভারতের মত এত সহজভাবে অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার মত কোন জায়গায় উইকেটের পিছনে ক্যাচ দিয়ে আমি আউট হব। তাই আমি মাঠের বিভিন্ন দিকে খেলার চেষ্টা করি।’ আর এতে ফলও পেয়েছিলেন তিনি। দল সিরিজ হারলেও ৭১.২৯ গড়ে তিন সেঞ্চুরিতে কোহলি ছিলেন সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক।

মার্চের ১ তারিখ থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার মাটিতে অজিদের চার টেস্টের সিরিজ। এই সফরে কাকে অনুকরণ করবেন স্মিথ? তার উত্তর, ‘শুধুই আমাকে বোধহয়।’ তবে অনুকরণের জন্য মন খোলার রাখবেন এই ব্যাটসম্যান, ‘তবে এটা আগে থেকে বলা যায় না। কিছু খেলায় পরিবর্তনের প্রয়োজন হতে পারে বা সামনে যা আছে তা অনুযায়ী অভিযোজন করতে হতে পারে।

Sharing is caring!

Loading...
Open