শিশুমৃত্যু তালিকার শীর্ষে পাকিস্তান

সুরমা টাইমস ডেস্ক::
বিশ্বের দেশগুলোর মধ্যে শিশুমৃত্যু তালিকার শীর্ষে রয়েছে পাকিস্তান। আর সবার নিচে রয়েছে জাপান। শিশু মৃত্যুর হার কমেছে বাংলাদেশেও। জাতিসংঘের শিশুবিষয়ক তহবিলের (ইউনিসেফ) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আফ্রিকাসহ বিশ্বের দরিদ্র্য দেশগুলোতে শিশু মৃত্যুর ঝুঁকি খুবই মারাত্মক রূপ নিয়েছে। ধনী দেশগুলোর চেয়ে এই ঝুঁকি ৫০ শতাংশ বেশি। প্রতিদিন সাত হাজার শিশু মারা গেলেও গোটা বিশ্বে শিশু মৃত্যুর হার কমেছে।

শিশু মৃত্যুর তালিকায় ওপরের দিকে রয়েছে পাকিস্তান। দেশটিতে প্রতি ২২ জনের মধ্যে একজন শিশু মারা যায়। এর পরই রয়েছে আফ্রিকা, যেখানে প্রতি ২৪ জনে একজন মারা যায়। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রতি ২৫ জনে ১, সোমালিয়া, লেস্তো, গিনিয়া, দক্ষিণ সুদানে প্রতি ২৬ জনে ১, আইভরি কোস্টে ২৭ জনে ১ এবং মালি ও চাদে ২৮ জনে একজন শিশু মারা যায়।

সারা বিশ্বে শিশু মৃত্যুহার কমলেও নিম্নআয়ের দেশগুলোতে এ হার বেড়েছে। ২০১৬ সালের জন্য করা জরিপের তথ্য জানিয়ে ইউনিসেফ বলছে, বিশ্বে প্রতি বছর এক মাসের কম বয়সী ২৬ লাখ শিশু মারা যায়।

তবে এশিয়ার উন্নত দেশ জাপানের শিশু মৃত্যুর হার অনেক কম। এরপরই রয়েছে আইসল্যান্ড। শিশুমৃত্যু কম হওয়া অন্য দেশগুলো হচ্ছে: সিঙ্গাপুর, ফিনল্যান্ড, ইস্তোনিয়া, স্লোভেনিয়া, সাইপ্রাস, বেলারুস, নরওয়ে ও উত্তর কোরিয়া।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হচ্ছে, জাপানে প্রতি এক হাজার ১১১ জনের মধ্যে একজন শিশুর মৃত্যু হয়। আইসল্যাণ্ডে প্রতি এক হাজারের মধ্যেে এক এবং সিঙ্গাপুর প্রতি ৯০৯ জনের মধ্যের একজন শিশু মৃত্যু বরণ করে। এসব দেশকে শিশু জন্মের জন্য নিরাপদ বলে মনে করা হচ্ছে।

Sharing is caring!

Loading...
Open