নিউইয়র্কে হিন্দু সম্প্রদায়ের মহাশিবরাত্রি পালন

সুরমা টাইমস ডেস্ক ::        যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায় পালন করেছে মহাশিবরাত্রি। স্থানীয় সময় গত বুধবার শিবরাত্রি উপলক্ষে নিউইয়র্কের বিভিন্ন মন্দিরে চলে পূজা অর্চনা। সকাল থেকে দুধ, জল ও বেলপাতাসহ মন্ত্র জপে দিবা রাত্রি অতিবাহিত করেন হিন্দু পুণ্যার্থীরা। রাতে অঞ্জলির মাধ্যমে উপবাসের সমাপ্তি টানেন তারা।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ওঁমশক্তি মন্দির, উডসাইডের সত্যনারায়ণ মন্দির, দিব্যধাম সেবাশ্রম মন্দির, ওজন পার্কের শ্রী হরি মন্দিরসহ জ্যামাইকা ও ব্রঙ্কসের বিভিন্ন মন্দিরে চলে নাম সংকীর্তন এবং শিব বন্দনা। ওঁমশক্তি মন্দিরের পুরোহিত প্রভাষ চক্রবর্তী মহাশিব রাত্রির তাৎপর্য তুলে ধরে বলেন, শিবরাত্রি হচ্ছে হিন্দু সম্প্রদায়ের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান। এই রাতেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এই মহাশিব রাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই দিনটিতে ব্রত পালিত হয়।

তিনি আরও উল্লেখ করেন, হিন্দু মহাপুরাণ তথা শিবমহাপুরাণ অনুসারে এইরাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহাতাব নৃত্য করেছিলেন। এই রাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গরূপে আবির্ভাব হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দিয়েছিলেন। প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

Sharing is caring!

Loading...
Open