প্রশ্নফাঁস রুখতে আসছে ‘নতুন পরীক্ষা পদ্ধতি’

সুরমা টাইমস ডেস্ক::             প্রশ্নফাঁস রুখতে নতুন পরীক্ষা পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ কথা জানান মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

হাইকোর্ট চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়ার পর প্রতিক্রিয়া জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সোহরাব হোসাইন বলেন, আমরা আদালতের নির্দেশনা প্রতিপালন করবো। তাছাড়া, প্রশ্নপত্র ফাঁস রোধের জন্য প্রশ্ন প্রণয়নে নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্নফাঁসের হোতাদের ধরতে এর মূলে পৌঁছানোর জন্য গোয়েন্দা বাহিনী আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বলেন, সকলে মিলে একটা উপায় বের করতে হবে, যে প্রক্রিয়ায় প্রশ্ন আউটের কোনো ব্যাপার থাকবে না। সেই প্রক্রিয়া উদ্ভাবন করার জন্য সকলে মিলে এগিয়ে আসতে হবে।

হাইকোর্টের রুলের বিষয়ে তিনি বলেন, আদালত যে আদেশ দেবে আমরা অবশ্যই পরিপূর্ণভাবে প্রতিপালন করব। আমাদের কোনো নিষ্ক্রিয়তা থাকলে সেই বিষয়ে আমাদের বক্তব্য অবশ্যই আদালতের কাছে উপস্থাপন করব।

‘পরীক্ষা বাতিল করা হবে কিনা’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে তদন্ত কমিটি কাজ করছে। তাছাড়া প্রশ্নফাঁসের ঘটনা প্রমাণিত হওয়ার বিষয় আছে। পরীক্ষা শুরুর কতো আগে প্রশ্নপত্র ফাঁস হয়েছে, কতজন ক্ষতিগ্রস্ত হয়েছেন, কী পরিমাণ ক্ষতি হয়েছে তা মূল্যায়নের বিষয় আছে। কমিটির সদস্যরা এসব বিষয় পর্যবেক্ষণ করছেন। কমিটি সুপারিশ করলেই আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেবো।

Sharing is caring!

Loading...
Open