খালেদা জিয়ার সফর ঘিরে সিলেটে ‘নির্বাচনী হাওয়া’

বিশেষ প্রতিবেদন::                  আগামীকাল সোমবার সিলেট সফরে আসছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার এ সফর ঘিরে জেলা বিএনপিতে প্রাণের সঞ্চার হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দল থেকে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা নিজ অবস্থান জানান দিতে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছেন।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সিলেট সফরের মাধ্যমে জাতীয় নির্বাচনের আনুষ্ঠানিক দলীয় প্রচারণা শুরু করেছেন। তিনি আসার পর তার বিশেষ দূত ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদও সিলেট থেকেই প্রচারণা শুরু করেছেন।

এবার সিলেটে আসছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আনুষ্ঠানিকভাবে তার এই সফরকে নির্বাচনী প্রচারণা বলে ঘোষণা দেয়া হয়নি। তবে স্থানীয় নেতাকর্মীদের প্রস্তুতিতে স্পষ্ট, এটি নির্বাচনী প্রচারণারই সফর।

অবশ্য সিলেট বিএনপির নেতারা দাবি করেছেন, শুধুমাত্র মাজার জিয়ারতের উদ্দেশেই দেশনেত্রী সিলেট আসছেন।

সংশ্লিষ্টরা জানান, সোমবার সকালে ঢাকা থেকে গাড়িবহর নিয়ে সড়ক পথে সিলেট সফর শুরু করবেন খালেদা জিয়া। সিলেট পৌঁছে ওইদিনই তিনি হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরান (রহ.) মাজার জিয়ারত করবেন।

মাজার জিয়ারত শেষে সাবেক এই প্রধানমন্ত্রী রাতে সিলেটে অবস্থান করবেন। পরদিন মঙ্গলবার তিনি ঢাকায় ফিরে যাবেন। এই সফরে কোনো জনসভা না থাকলেও একাধিক পথসভায় খালেদা জিয়া বক্তব্য এবং সিলেটের দায়িত্বশীল নেতাদের সঙ্গে একান্ত বৈঠক করতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

এদিকে, খালেদা জিয়ার আগমন গিরে সিলেট জেলা ও মহানগর বিএনপি একাধিক বৈঠক করেছে। গতকাল শনিবার রাতে জেলা বিএনপির বৈঠক থেকে সফরে সর্বাত্মক উপস্থিতির নির্দেশনা দেয়া হয়েছে।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ‘বিএনপি চেয়ারপারসন নির্বাচনী সফরে সিলেট আসছেন না। তিনি মাজার জিয়ারত করেই ফিরে যাবেন।’

তিনি বলেন, ‘ম্যাডামের এই সফর ঘিরে আনুষ্ঠানিক কোনো কর্মসূচি নেই আমাদের। তবে সিলেটে অবস্থানকালে নেতাদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে।’

সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামীকাল সোমবার সকালে বিএনপির গুলশানের কার্যালয় থেকে গাড়িবহর নিয়ে রওনা দিবেন। তিনি সিলেট পৌঁছবেন বিকেল চারটার দিকে। হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরানের (রহ.) মাজার জিয়ারত করে রাতে সিলেট সার্কিট হাউজে অবস্থান করবেন তিনি।

তিনি জানান, ঢাকা থেকে সিলেট আসার পথে কয়েকটি পথসভায় খালেদা জিয়ার বক্তব্য রাখার কথা রয়েছে। তার সফরসঙ্গীদের জন্য বিভিন্ন হোটেল বুকিং দেয়া হয়েছে।

খালেদা জিয়ার সফর উপলক্ষে মাইকিংসহ যেকোনো ধরনের প্রচারণা চালানোর ওপর সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) নিষেধাজ্ঞা দিয়েছে বলে বিএনপির নেতারা দাবি করেছেন।

দলটির নেতারা বলছেন, খালেদা জিয়ার সফর সম্পর্কে প্রশাসনকে অবহিত করার পরই তারা এই নিষেধাজ্ঞা জারি করে।

তবে এ বিষয়ে এসএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আব্দুল ওয়াহাব কিছু জানেন না বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘বিএনপি কোনো আবেদন করেছে কিনা, আমি জানি না। মাইকিং এর বিষয়ে নিষেধাজ্ঞা সম্পর্কেও আমি অবহিত নই।’

উল্লেখ্য, গত ৩০শে জানুয়ারি সিলেট সফর করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ১লা ফেব্রুয়ারি সিলেট সফর করেন জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

Sharing is caring!

Loading...
Open