কঠোর নিরাপত্তা ও কড়া নজরদারির মধ্য দিয়ে এসএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষা শেষ


সুরমা টাইমস ডেস্ক ঃঃ কঠোর নিরাপত্তা ও কড়া নজরদারির মধ্য দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শেষ হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় দেশব্যাপী একযোগে শুরু হয় এ পরীক্ষা। শেষ হয় দুপুর ১টা পর্যন্ত।

অাজ প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

রাজধানীর ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে কথা হয় পরীক্ষার্থী সাদিয়ার সঙ্গে। তিনি পরিবর্তন ডটকমকে বলেন, পরীক্ষা ভালো হয়েছে। প্রশ্ন গতানুগতিক। অাশা করি বাংলাতে এ প্লাস পাব।
তানভির হাসান নামের আরেক পরীক্ষার্থী পরিবর্তন ডটকমেক বলেন, প্রশ্ন সহজ হয়েছে। অনেক ভালো পরীক্ষা দিয়েছি। পরীক্ষার হলের পরিবেশও অনেক ভালো ছিল। তবে এমসিকিউ প্রশ্ন একটু কঠিন হয়েছে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় তিন হাজার ৪১২টি কেন্দ্রে বসেছে ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র এবং ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

এ বছর সারাদেশে অভিন্ন ও সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবার বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হচ্ছে।

নিরাপত্তা ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নিতে পরীক্ষা চলাকালীন সময় রাজধানীর কেন্দ্রগুলোর ২০০ গজের অভ্যন্তরে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

জানা গেছে, ২০১৭ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। গতবছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ৪৫ হাজার ২৮৬ জন।

চলতি বছর এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদ্রাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় দুই লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং কারিগরিতে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়াও বিদেশে অবস্থিত মোট ৮টি কেন্দ্রে ৪৫৮ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছে।

পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Sharing is caring!

Loading...
Open