শাকিব খান-মুনমুনের যতো অশ্লীল ছবি……..

সুরমা টাইমস ডেস্ক:: প্রকৃত নাম মাসুদ রানা হলেও শাকিব খান নামে চলচ্চিত্রাঙ্গনে আবির্ভূত হয়ে সোহানুর রহমান সোহান পরিচালিত অনন্ত ভালোবাসা ছায়াছবির মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। কিন্তু ছবিটি তাকে খ্যাতির চূড়ায় পৌছাতে সাহায্য না করলেও ক্যারিয়ারের ২য় বছরেই সেসময়ের হার্টথ্রুব ও নাম্বার ১ নায়িকা শাবনূর এর বিপরীতে অভিনয় করে আলোচনায় আসেন।

শাকিব খান অভিনীত প্রথম ছায়াছবি সোহানুর রহমান সোহান পরিচালিত অনন্ত ভালোবাসা মুক্তি পায় ১৯৯৯ সালের ২৮ মে। ছায়াছবিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন চলচ্চিত্রের আরেক অভিনয়শিল্পী মৌসুমীর ছোট বোন ইরিন জামান। দু’জনেরই এটি ছিল প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র। ছায়াছবি হিসেবে অনন্ত ভালোবাসা খুব একটা সফল না হলেও নায়ক হিসেবে শাকিব খান সবার দৃষ্টি আকর্ষণ করেন।

চিত্রনায়িকা ইরিন জামানের সাথে ‘অনন্ত ভালোবাসা’ দিয়ে সিনেমায় যাত্রা শুরু হলেও এদেশে অতিসাম্প্রতিককালে সবচেয়ে জনপ্রিয় জুটি ছিল শাকিব খান-অপু বিশ্বাস জুটি। একের পর এক বাণিজ্যিক ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন শাকিব খান ও অপু বিশ্বাস। এর অধিকাংশই পেয়েছে ব্যবসায়িক সাফল্য। এভাবে চলতে চলতে একটা সময় পর্যন্ত ‘শাকিব খানের নায়িকা’ মার্কা লেগে যায় অপু বিশ্বাসের কপালে। লোকচক্ষুর আড়ালে পর্দার এ জুটি বাস্তবের জুটিতে রুপ নেয়,যা বর্তমানে ভাঙনের পথে।

তবে শাকিব খান তার ক্যারিয়ারের শুরুর দিকে এদেশের চলচ্চিত্র থেকে হারিয়ে যাওয়া অনেক নায়িকার সাথেই জুটি বেঁধে সিনেমায় কাজ করেছেন। এসকল সিনেমার বেশীরভাগই ছিল স্বল্প বাজেটের ও অশ্লীলতায় ভরপুর। অশ্লীলতার তকমা লাগানো চিত্রনায়িকা মুনমুনের সাথেও শাকিব খান জুটি বেঁধে করেছেন ১৩ টি সিনেমা। যদিও চিত্রনায়িকা মুনমুন তার ক্যারিয়ারের এই অশ্লীলতাকে বরাবরই প্রত্যাখ্যান করে এসেছেন,বলেছেন তিনি ছিলেন পরিস্থিতির স্বীকার। পরিচালকেরা তাকে এসবে বাধ্য করতেন বা অনেক অশ্লীল দৃশ্যের শ্যুটিং হত নায়িকার অজান্তেই। যাই হোক,আপনাদের শুনে হয়ত অনেকের বিশ্বাস না হতেই পারে। অবিশ্বাস্য হলেও ঢাকাই চলচ্চিত্রের এই কিং খান মুনমুনের সাথেও এতোগুলো ছবিতে অভিনয় করেছেন। মজার বিষয় হল এই সবকটি সিনেমায় শাকিব খানের চেয়ে বেশি প্রাধান্য পেয়েছেন চিত্রনায়িকা মুনমুন এবং প্রতিটি সিনেমা শুরুর আগে যে অভিনেতা ও কলাকুশলীদের নাম থাকে সেখানে শুধুমাত্র লাট্টু কষাই ও স্ত্রীর মর্যাদা এ দুটি ছাড়া সব সিনেমায় শাকিব খানের নাম মুনমুন এর পরে দেখা গেছে। যদিও স্ত্রীর মর্যাদা সিনেমায় চিত্রনায়ক আলমগীর ও চিত্রনায়ক আমিন খান থাকায় এখানে শাকিব খানের ভূমিকা এত বেশী ছিল না। এক্ষেত্রে বুঝবার অবকাশ থাকে না যে আজকের এ স্থানে আসবার পিছনে ক্যারিয়ারের অনেকখানি সময় শাকিব খান কে চিত্রনায়িকা মুনমুন এর উপর নির্ভরশীল থাকতে হয়।

শাকিব খাঁন ও মুনমুন অভিনীত তাদের ১৩ টি সিনেমার নাম ও কলাকুশলীদের পাশাপাশি সিনেমাগুলির উল্লেখযোগ্য অভিনেতা অভিনেত্রীদের নাম আজ আমাদের পূর্বপশ্চিমের পাঠকদের জন্য তুলে ধরা হল:

১) জানের জান :- কাহিনী ও সংলাপ লিখেছেন- কাশেম আলী দুলাল চিত্রনাট্য করেছেন- শেখ মোঃ নূরতাজ আলী পরিচালক- মোস্তাফিজুর রহমান বাবু সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনা করেছিল শুভ ইন্টারন্যশনাল নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন প্রয়াত শক্তিমান খলঅভিনেতা রাজীব, ডিপজল ও মিশা সওদাগর সহ আরো অনেকে।

২) পাগলা বাবা :- কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা- আনোয়ার চৌধুরী জীবন সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনা করেছিল জে সি প্রোডাকশন নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন ময়ূরী, প্রয়াত দিলদার, প্রয়াত সিরাজ হায়দার, ও প্রয়াত শক্তিমান অভিনেতা হুমায়ূন ফরিদী সহ আরো অনেকে।

৩) বিষে ভরা নাগিন :- কাহিনী,চিত্রনাট্য,সংলাপ ও পরিচালনা-দেলোয়ার জাহান ঝন্টু সিনেমাটির প্রযোজনা করেন জনাব শফিকুল ইসলাম ও পরিবেশনা করেছিল বন্ধন বানীচিত্র নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন শাহীন আলম, আহমেদ শরীফ, আনোয়ারা, প্রয়াত খলঅভিনেতা জাম্বু, প্রয়াত দিলদার সহ আরো অনেকে।

৪) দুই নাগিন :- কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা-দেলোয়ার জাহান ঝন্টু- সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনা করেছিল জেমিনি প্রোডাকশন নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন প্রয়াত নাসির খান, আহমেদ শরীফ, ডিপজল সহ আরো অনেকে।

৫) বিষাক্ত নাগিন :- কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ- মোঃ রফিক উজ্জামান পরিচালনা-এম এম সরকার সিনেমাটির প্রযোজনা করেন দুলাল তালুকদার। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন আহমেদ শরীফ, শাহীন আলম, নাসরিন, আফজাল শরীফ, সহ আরো অনেকে।

৬) নাটের গুরু :- কাহিনী,ও সংলাপ- যোশেফ শতাব্দী চিত্রনাট্য ও পরিচালনা-সৈয়দ মোখলেছুর রহমান সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনার দ্বায়িত্বে ছিল ফ্রেন্ডস মুভি নামের একটি প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন প্রয়াত রাজীব,প্রয়াত মিজু আহম্মেদ, ডিপজল,অমিত হাসান,মিশা সওদাগর সহ আরো অনেকে।

৭) কসম বাংলার মাটি :- কাহিনী ও সংলাপ- ছটকু আহমেদ চিত্রনাট্য ও পরিচালনা-মনোয়ার খোকন সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনা করেছিল মনোয়ারা ফিল্মস নামের একটি প্রতিষ্ঠান শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন ময়ূরী,আনোয়ার হোসেন,রাজিব, দিলদার,নাসরিন সহ আরো অনেকে।

৮) ভন্ড ওঝা :- কাহিনী ও সংলাপ-উত্তম আকাশ চিত্রনাট্য ও পরিচালনা-প্রয়াত পি এ কাজল সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনা করেছিল শংখ বানীচিত্র নামের একটি প্রতিষ্ঠান শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন ডিপজল, মিজু আহম্মেদ, ময়ূরী, প্রবীর মিত্র সহ আরো অনেকে।

৯) বোবা খুনি :- কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা- বাদশা ভাই, সংলাপ-কমল সরকার সিনেমাটির প্রযোজনা করেন হরেশ চন্দ্র সাহা ও পরিবেশনা করেছিল সবুজ কথাচিত্র নামের একটি প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন ময়ূরী, শাহীন আলম, আলীরাজ, প্রবীর মিত্র সহ আরো অনেকে।

১০) খল নায়িকা :- চিত্রনাট্য ও পরিচালনা-শাহেদ চৌধুরী কাহিনী ও সংলাপ-মোজতবা সউদ সিনেমাটির প্রযোজনা করেন ফরিদ আহম্মেদ সরকার ও আনোয়ার হোসেন এবং পরিবেশনা করেছিল সূচনা চলচ্চিত্র নামের একটি প্রতিষ্ঠান। শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন প্রয়াত রাজীব, প্রয়াত মিজু আহম্মেদ, ময়ূরী, আলেকজেন্ডার বো, কাবিলা সহ আরো অনেকে।

১১) গুরুদেব :- কাহিনী,সংলাপ,চিত্রনাট্য ও পরিচালনা-আনোয়ার চৌধুরী জীবন সিনেমাটির প্রযোজনা ও পরিবেশনা করেছিল জে সি প্রোডাকশন নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন রেবেকা, আলেকজেন্ডার বো, শিবা শানু, মিজু আহম্মেদ সহ আরো অনেকে।

১২) স্ত্রীর মর্যাদা :- কাহিনী-দেলোয়ার জাহান ঝন্টু চিত্রনাট্য ও পরিচালনা-এফ আই মানিক সিনেমাটির প্রযোজনা করেছেন শফিকুল ইসলাম শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন চিত্রনায়ক আলমগীর, ববিতা, আমিন খান, মৌসুমী, আনোয়ারা, সাদেক বাচ্চু সহ আরো অনেকে।

১৩) লাট্টু কসাই :- কাহিনী ও সংলাপ-যোশেফ শতাব্দী চিত্রনাট্য ও পরিচালনা-পি এ কাজল সিনেমাটির পরিবেশনা করেছিল জননী কথাচিত্র ও প্রযোজনা করেছিল দোলন কথাচিত্র নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান

শাকিব খান ও মুনমুনের পাশাপাশি এ সিনেমায় আরো অভিনয় করেছিলেন চিত্রনায়ক ফেদৌস, শাহনূর, শর্মিলী আহমেদ, প্রয়াত নাসির খান, প্রয়াত চাষী নজরুল ইসলাম সহ আরো অনেকে।

Sharing is caring!

Loading...
Open