শিগগিরই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে তবে……..

সুুরমা টাইমস ডেস্ক:: সরকারের নিবন্ধনপ্রাপ্ত বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবির মুখে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলছেন, শিগগিরই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। তবে, সেখানে কয়েকটি শর্ত জুড়ে দেয়া হবে।

সচিবালয়ে আজ রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী বলেন, ‘এমপিওভুক্তিটা ব্যাড পলিসি, আই ওয়ান্ট ইটস রিফর্মস, এটা হচ্ছে না সুতরাং আমি এমপিও আটকে রেখেছি। এবারে দিতে হবে, দেব…আই উইল গিভ ইট উইথ কনডিশনস।’

উল্লেখ্য, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অনশন কর্মসূচির মুখে তাদের দাবি মেনে নেয়া হলেও আজকেও জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা।

অর্থমন্ত্রী বলেছেন, এমপিওভুক্তি নিয়ে এ মাসের মধ্যেই মিটিং হবে। সেখানে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

শিক্ষকদের এমপিওভুক্তির দাবি যৌক্তিক হলেও সরকারের সক্ষমতার অভাবে সব সময় তা দেওয়া যায় না বলেও মন্তব্য করেন তিনি।

এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এর আগে কোনো সংস্কারের পদক্ষেপ নেয়নি মন্তব্য করে মুহিত বলেন, এবার তিনি কিছু বিষয়ে সংস্কারের পরামর্শ দিয়েছেন। কী কী শর্তে এমপিও দেওয়া হবে- এ প্রশ্নে মুহিত বলেন, অবকাঠামো উন্নয়ন ও উপকরণ কেনার জন্য কিছু অর্থ বরাদ্দ থাকবে।

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের একটি নীতিমালা রয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ওই নীতিমালা অনুযায়ী ধাপে ধাপে স্কুলের জাতীয়করণ হচ্ছে।

সবশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে সরকার। এরপর থেকে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি বন্ধ আছে।

Sharing is caring!

Loading...
Open