জগন্নাথপুর উপজেলা পরিষদের নির্বাচনে নারী সদস্য পদে এখনো প্রার্থী নেই

নিজস্ব প্রতিনিধি:: সরকার নারীদের ক্ষমতায়ন ও অংশ গ্রহণ বৃদ্ধির লক্ষে এই প্রথম বারের মতো উপজেলা পরিষদে আরো সংরক্ষিত ৩টি আসন সৃষ্টি করেছে। এরই ধারাবাহিকতায় সারা দেশব্যাপী আগামী ২৯শে জানুয়ারি সংরক্ষিত নারী আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরই অংশ হিসেবে একই তারিখে সুনামগঞ্জের জগন্নাথপুরে নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ৮ জানুয়ারি নির্বাচনী তপসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এ নির্বাচনে ভোটার হবেন পৌরসভা ও ইউনিয়নের বর্তমান নারী সদস্যগণ। আবার প্রার্থীও হবেন তাদের মধ্য থেকে। এ নির্বাচন দলীয় প্রতীকে হবে না। নির্দলীয় প্রতীকে হবে। এ ক্ষেত্রে জগন্নাথপুর উপজেলাকে ৩ ভাগে বিভক্ত করা হয়েছে। এ ৩টি আসন থেকে ৩ জন নারী সদস্য উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচিত হবেন।

১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলা। এ ক্ষেত্রে জগন্নাথপুর পৌরসভা, কলকলিয়া ও চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন নিয়ে ১নং, পাটলি, মিরপুর ও সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন নিয়ে ২নং এবং রাণীগঞ্জ, আশারকান্দি ও পাইলগাঁও ইউনিয়ন নিয়ে ৩নং আসন গঠন করা হয়েছে। প্রতিটি আসন থেকে ১ জন করে নারী সদস্য নির্বাচিত হবেন। ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়নের মোট ২৭ জন বর্তমান নারী সদস্য রয়েছেন। তাদের মধ্যে থেকে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে ৩ জন প্রার্থী নারী সদস্যের ভোটে নির্বাচিত হবেন। এতে প্রতি আসনে অর্ন্তভূক্ত ৩টি ইউনিয়নের ৯ জন নারী সদস্য ভোটারের ভোটে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে ১ জন নির্বাচিত হবেন। এভাবেই বাকি ২টি আসন থেকে আরো ২ জন সহ মোট ৩ জন নারী সদস্য নির্বাচিত হবেন। উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান গণভোটে নির্বাচিত হলেও এ ৩ জন নারী সদস্য শুধু নারী সদস্য ভোটারের ভোটে নির্বাচিত হবেন।

নির্বাচনী তপসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৫ই জানুয়ারি। ১৬ই জানুয়ারি যাচাই-বাছাই। ২২শে জানুয়ারি প্রত্যাহার ও ২৯শে জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আর মাত্র ২দিন রয়েছে। এর মধ্যে ১৩ই জানুয়ারি শনিবার পর্যন্ত কোন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেননি বলে জগন্নাথপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার মুজিবুর রহমান। তবে আগামি ২ দিনের মধ্যে উপজেলা নির্বাচন অফিস থেকে সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করে দাখিল করতে পারবেন।

Sharing is caring!

Loading...
Open