অভিযুক্ত পাঁচজনের মধ্যে ২ জনকে ফাঁসির আদেশ ও ৩ জনের আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করা হয়েছে


সুরমা টাইমস্‌ ডেস্ক ঃঃ মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার অভিযুক্ত পাঁচজনের মধ্যে ২ জনকে ফাঁসির আদেশ ও ৩ জনের আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করা হয়েছে।

পাঁচ আসামির মধ্যে নেসার আলী ও ওজায়ের আহমেদের ফাঁসি এবং শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া ও ইউনুস আহমেদকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। দণ্ডপ্রাপ্তদের মধ্যে ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন, বাকিরা পলাতক।

বুধবার (১০ জানুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।

মঙ্গলবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল রায়ের জন্য বুধবার দিন ধার্য করেন। ২০ নভেম্বর মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখেন।

২০১৬ সালের ৮ ডিসেম্বর চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল অভিযোগ গঠন করেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, রেজিয়া সুলতানা সমন ও আবুল কালাম আজাদ। আসামিপক্ষে ছিলেন গাজী এম এইচ তামিম।

২০১৫ সালের ১৩ অক্টোবর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে সেদিন বিকেলেই রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভী ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

২০১৬ সালের ২০ জানুয়ারি তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন আন্তর্জাতিক ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ২০১৪ সালের ১২ অক্টোবর এ তদন্ত শুরু হয়।

Sharing is caring!

Loading...
Open