রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দেশটিকে আগামী পাঁচ বছরে আড়াই কোটি ডলার দেবে ভারত


সুরমা টাইমস ডেস্ক ঃঃ মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দেশটিকে আগামী পাঁচ বছরে আড়াই কোটি ডলার দেবে ভারত।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স এই খবর জানিয়েছে।

গত বুধবার মিয়ানমারের নেতাদের সঙ্গে কথা বলেন এবং দেশটির রাখাইন রাজ্যের উন্নয়নের জন্য একটি সমঝোতা স্মারক সই করেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এই আর্থিক সহযোগিতা দেয়া উদ্দেশ্য হলো মিয়ানমার সরকার যেন রাখাইন রাজ্যে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে এবং বাস্তুচ্যুতদের পুনর্বাসন করতে পারে।

সমঝোতা স্মারক অনুযায়ী, আবাসস্থল নির্মাণ ছাড়া স্কুল তৈরি, স্বাস্থ্য, সেবা, সড়ক ও সেতুর মতো অবকাঠামো নির্মাণেও এই অর্থ ব্যয় করবে মিয়ানমার।

জাতিসংঘের মতে, গত আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সংস্থাটি এটাকে জাতিগত নিধন হিসেবও উল্লেখ করেছে।

রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরিয়ে নেয়ার দাবি জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। বাংলাদেশ এবং মিয়ানমারও তাদের প্রত্যাবাসন নিয়ে কথা বলছে। তবু তারা শান্তিতে দেশে ফিরতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

Sharing is caring!

Loading...
Open