ট্রাম্পের ঘোষণা বাতিলে জাতিসংঘে খসড়া প্রস্তাব

সুরমা টাইমস ডেস্ক:: জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জেরুজালেম ইসু্যতে যুক্তরাষ্ট্রের একতরফা সদ্ধিান্ত প্রত্যাহারে একটি খসড়া প্রস্তাবের বিষয় বিবেচনা করছে। এতে জেরুজালেমের অবস্থানের যে কোনো ধরনের পরিবর্তনের বৈধতা নেই এবং তার আগের অবস্থান সংরক্ষিত রাখার বিষয়টি নিশ্চিত করার কথা বলা হয়েছে।

সম্প্রতি জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির পরিপ্রেক্ষিতে এ সদ্ধিান্ত নেয়া হয়েছে। খবর এএফপি ও এনডিটিভির।

গত শনিবার এ বিষয়ে মিসরের পক্ষ থেকে করা একটি খসড়া প্রস্তাব নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের কাছে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহের শুরুতে এ বিষয়ে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো খসড়া প্রস্তাবটি গৃহীত হলে জেরুজালেমকে রাজধানী করা বিষয়ক সব সদ্ধিান্ত বাতিল হয়ে যাবে এবং জেরুজালেম ইসু্যতে সব রাষ্ট্র নিরাপত্তা পরিষদের নীতিমালা মেনে চলতে বাধ্য থাকবে।

আন্তর্জাতিক মতামত উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মাসে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। তিনি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে আনারও ঘোষণা দেন। তার এ ঘোষণায় বিশ্বব্যাপী তীব্র প্রতিবাদ ও নিন্দার ঝড় ওঠে। খসড়া প্রস্তাবে অবশ্য নির্দষ্টি করে যুক্তরাষ্ট্র বা দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা বলা হয়নি।

এক পৃষ্ঠার ওই খসড়া প্রস্তাবে বলা হয়েছে, এক কথায় পবিত্র জেরুজালেম নগরীর ভাবমূর্তি, মর্যাদা বা ভেৌগোলিক গঠন পরিবর্তন করতে পারে, এমন কোনো সদ্ধিান্ত বা পদক্ষেপ আইনিভাবে বৈধ হবে না। সেগুলোকে অকার্যকর ঘোষণা করা হবে এবং অবশ্যই নিরাপত্তা পরিষদের সংশি্লষ্ট নীতিমালা অনুযায়ী রদ করা হবে। এতে জেরুজালেমকে নিয়ে সাম্প্রতিক সদ্ধিানে্তর তীব্র নিন্দা জানানো হয়।

খসড়া প্রস্তাবটিতে জোর দিয়ে বলা হয়েছে যে, ‘আলাপ-আলোচনা ও সমঝোতার মধ্য দিয়েই’ জেরুজালেম ইসু্যর সমাধান করতে হবে।

Sharing is caring!

Loading...
Open