ঢাকাদক্ষিণ ডিগ্রী কলেজে বঙ্গবন্ধুর ছবি মাটিতে ফেলায় উত্তেজনা, অধ্যক্ষের পদত্যাগ দাবি

সুরমা টাইমস ডেস্ক ঃঃ সিলেটের গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণ ডিগ্রী কলেজে শিক্ষক মিলনায়তনে বঙ্গবন্ধুর ছবি মাটিতে ফেলা নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়েছে। এ ঘটনায় শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে প্রতিবাদ করে। শিক্ষার্থীরা দোষীদের শাস্তি ও কলেজের অধ্যক্ষের পদত্যাগের দাবী জানায়।

বিষয়টি নিয়ে ঢাকাদক্ষিণ ডিগ্রী কলেজের শিক্ষার্থীদের মধ্যে তীব্র ক্ষোভের পাশাপাশি সর্বত্র বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সংবাদ পেয়ে গোলাপগঞ্জ মডেল থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে জরুরী ভিত্তিতে শিক্ষক ও পরিচালনা পরিষদ বৈঠকে মিলিত হচ্ছেন বলে জানা যায়।

জানা যায়, রোববার (১৭ ডিসেম্বর) উপজেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকাদক্ষিণ ডিগ্রী কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরনের তারিখ ছিল। এতে প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষকদের নিয়ে একটি কমিটি গঠন করে দেয়া হয়। কমিটির সদস্যরা ফরম সংগ্রহকালীণ সময়ে শিক্ষার্থীরা ভীড় করলে এরই ফাঁকে শিক্ষক মিলনায়তনে টাঙানো বঙ্গবন্ধুর ছবি কে বা কারা মাটিতে ফেলে দেয়। বিষয়টি ছাত্রলীগ সহ কলেজের শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের জন্ম দিলে তারা তাৎক্ষণিক ভাবে এর প্রতিবাদ জানায়।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ অনুরঞ্জন দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কে বা কারা বঙ্গবন্ধুর ছবি মাটিতে ফেলে দিয়েছে, তাদের সনাক্ত করা সম্ভব হয়নি। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে খুবই গুরুত্ব সহকারে তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

জানা যায়, ঘটনার পর পর শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ জানায়। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতারের পাশাপাশি তারা অধ্যক্ষের পদত্যাগ দাবি করেছে। ছবিটি মাটিতে পড়ার পর কলেজ কর্তৃপক্ষ তা ফের ঐ স্থানে টাঙানোর জন্য উদ্যোগ নিলে ক্ষোব্দ শিক্ষার্থীরা এ সময় বাধা দিয়ে বলে, যারা এ ঘটনা ঘটিয়েছে তাদেরকে আগে চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে। শিক্ষার্থীদের অভিযোগ, বঙ্গবন্ধু বিদ্বেষী একটি চক্র এ কাজটি করেছে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ও বিষয়টির রহস্য উদঘাটনে সোমবার (১৮ ডিসেম্বর) ১১টায় জরুরী বৈঠকের উদ্যোগ নেয়া হয়েছে।

Sharing is caring!

Loading...
Open