ট্রাম্প পাগলের প্রলাপ বলছেন– সেলিম উদ্দিন

সুরমা টাইমস ডেস্ক:: জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন এমপি বলেন, ইসলামের প্রথম কেবলা আল-আকসা মসজিদ জেরুজালেমে অবস্থিত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বের কোটি কোটি মুসলমানের প্রতি অশ্রদ্ধা জানিয়ে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষনা করে পাগলের প্রলাপ বলছেন। আমরা তার তীব্র নিন্দা জ্ঞাপন করছি। অনতিবিলম্বে বিশ্ব মুসলমানের সম্মানে তাহা প্রত্যাহার করার জোর দাবী জানাচ্ছি।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে মার্কিন স্বীকৃতির প্রতিবাদে আজ শুক্রবার (১৫ই ডিসেম্বর) বিকাল ২টায় সিলেট জেলা জাতীয় পার্টির উদ্দ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত ৬ই ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের দখলকৃত পবিত্র জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই ঘোষণা জাতিসংঘের সিদ্ধান্তেরও পরিপন্থি। ১৯৪৮ সালে ফিলিস্তিনীদের বিতারিত করে ইসরাইল নামের এই ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের আগে পূর্ব জেরুজালেম জর্ডানের অংশ ছিল। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পরে ইসরাইল জেরুজালেম সহ সিনাই ও গোলান উপত্যকা অস্ত্রের জোরে দখল করে নেয়। তখন জাতিসংঘ সহ সারাবিশ্ব ইসরাইলের এই দখলদারিত্বের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এমনকি জাতিসংঘের নিরাপত্তা পরিষদও জেরুজালেম, সিনাই ও গোলান দখলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহণ করে। সেই সময় জাতিসংঘের সাধারণ পরিষদ ইসরাইলকে জেরুজালেম সহ দখলকৃত সকল আরব ভূখন্ড ছেড়ে দেওয়ার দাবী জানায়। যা জাতিসংঘের ২৪২ নং প্রস্তাব নামে পরিচিত। তখন পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র ঘোষণা করা সিদ্ধান্ত হয়। জাতিসংঘের ২৪২ নং প্রস্তাবে বলা ছিল ইসরাইল জেরুজালেমকে রাজধানী করতে পারবেনা, যেহেতু এটা দখলকৃত এলাকা।

তিনি আরোও বলেন, ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে সারাবিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশন বসেছে। আমরাও গোটা বিশ্বের সাথে একাত্মতা ঘোষণা করে অবিলম্বে জেরুজালেমকে ইসরাইলের দখলমুক্ত করার আহ্বান জানাচ্ছি। আমরা প্যালেস্টাইনের জনগণের সাথে আছি, স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের পাশে আছি, মুসলিম উম্মাহর সাথে আছি। ইসলামের প্রথম কেবলা আল আকসা মসজিদসহ জেরুজালেম মুক্ত রাখতে গোটা মুসলিম বিশ্বের প্রতি আমরা ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি। তিনি জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদেরকে মায়ানমারে ফিরিয়ে নেওয়ার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি সহযোগীতার আহ্বান জানান।

সিলেট জেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি বাহার খন্দকারের সভাপতিত্বে ও সিলেট মহানগর জাতীয় যুব সংহতির সাধারন সম্পাদক মাহমুদুর রহমান মাহমুদের পরিচালনায় আরোও বক্তব্য রাখেন সিলেট জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি মোহাম্মদ মজির উদ্দিন চাকলাদার, আবুল হাসনাত, যুগ্ম-সাধারন সম্পাদক ইকবাল হোসেন, যুগ্ন-সাংগঠরিক সম্পাদক মুজিবুর রহমান মুজিব, অর্থ সম্পাদক আনিসুজ্জামান পাবলু, যুগ্ম-দফতর সম্পাদক অপু রানা সেন নারায়ন, শহিদুর রহমান তাহের, রাজশাহী মহানগর জাপার সাংগঠনিক সম্পাদক সর্দার জুয়েল আহমদ, জেলা সেচ্ছাসেবক পার্টির সহ-সভাপতি কিউএম ফররুখ আহমদ, শ্রমিক পার্টির আহ্বায়ক মুর্শেদ খান, সদস্য সচিব সামসুজ্জামান বাবুল, যুগ্ম- আহ্বায়ক রফিক আহমদ, মহানগর শ্রমিক পার্টির আহ্বায়ক বরকত আলী বুলু, সদস্য সচিব ইউসুফ শেলু, যুগ্ম- আহ্বায়ক বাবুল মিয়া, জসিম আহমদ, মহিলা পার্টির সভানেত্রী নাহিদা আক্তার, সহ-সভানেত্রী রুনা আক্তার, জকিগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক নুমান উদ্দিন চৌধুরী, জকিগঞ্জ উপজেলা জাতীয় যুব সংহতির সভাপতি জালাল উদ্দিন, সাধারন সম্পাদক তাজুল ইসলাম, গোলাপগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি আব্দুল মুকিত, সাধারন সম্পাদক দেলওয়ার হোসাইন, সাংগঠনিক সম্পাদক খলকুর রহমান, বিয়ানীবাজার উপজেলা জাপার সাধারন সম্পাদক আব্দুল খলিক লালু, যুগ্ম-সাধারন সম্পাদক হাজী সফর উদ্দিন, কানাইঘাট উপজেলা জাতীয় পার্টির সভাপতি এডভোকেট আব্দুর রহিম, সাধারন সম্পাদক বাবুল আহমদ, গোলাপগঞ্জ উপজেলা জাতীয় যুব সংহতির সভাপতি শাহান উদ্দিন নাজু, কানাইঘাট উপজেলা ছাত্র সমাজের সভাপতি আজাদ স্বাধীন, জকিগঞ্জ উপজেলা ছাত্র সমাজের সাধারন সম্পাদক এম. রুহুল আমিন, সাংগঠনিক সম্পাদক রাসেল আহমদ, বিয়ানীবাজার উপজেলা ছাত্র সমাজের সভাপতি শফিউর রহমান, জকিগঞ্জ উপজেলা শ্রমিক পার্টির সভাপতি মুজিবুর রহমান, কানাইঘাট উপজেলা যুব সংহতির সদস্য সচিব কিবরিয়া আহমদ, রাজাগঞ্জ ইউনিয়ন জাপার সভাপতি মকলিছুর রহমান, ঝিংগাবাড়ী ইউনিয়ন জাপার সভাপতি আব্দুল কাদির প্রমুখ।

Sharing is caring!

Loading...
Open