ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ‘হত্যার পরিকল্পনা ব্যর্থ’

সুরমা টাইমস ডেস্ক:: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-কে হত্যার একটি পরিকল্পনা যুক্তরাজ্যের পুলিশ নস্যাৎ করেছে বলে স্কাই নিউজের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে। অত্যাধুনিক বিস্ফোরক দিয়ে লন্ডনের ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে বিস্ফোরণ ঘটিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির সুযোগে মে-র ওপর হামলা ও তাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল বলে পুলিশের ধারণা।

গতকাল মঙ্গলবার এক সূত্রের বরাত দিয়ে স্কাই নিউজ মে হত্যার এ পরিকল্পনার কথা জানায় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাজ্যের মেট্রোপলিটন পুলিশ মঙ্গলবার সন্ত্রাস দমন আইনে দুই যুবককে আটকের কথা জানিয়েছে।

কাউন্টার টেররিজম ইউনিট ২৮শে নভেম্বর নাইমুর জাকারিয়া রহমান ও মোহাম্মদ আকিব রহমানকে আটক করে বলে বিবৃতিতে জানায় পুলিশ। ২০ বছর বয়সী নাইমুরের বাস উত্তর লন্ডনে; ২১ বছরের আকিব থাকতেন দক্ষিণ-পূর্ব বার্মিংহামে।

স্কাই নিউজ জানায়, আটক নাইমুর ও আকিব ডাউনিং স্ট্রিটে হামলা ও ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যা পরিকল্পনার সঙ্গে জড়িত বলে সন্দেহ করছে পুলিশ। যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই ফাইভের প্রধান অ্যান্ড্রু পার্কার মঙ্গলবার এ পরিকল্পনার বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করেছেন। আটক দুই যুবককে বুধবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করার কথা রয়েছে।

এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি। তবে গতকাল মঙ্গলবার সকালে থেরেসা মে’র মুখপাত্র জানান, গত এক বছরে সন্ত্রাসী হামলার অন্তত ৯টি ষড়যন্ত্র নস্যাৎ করেছে ব্রিটেন।

সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে। গত মার্চে ওয়েস্টমিনস্টার ব্রিজ এলাকায় এক সন্ত্রাসী পথচারীদের ওপর গাড়ি তুলে দিয়ে ও ছুরিকাঘাতে পাঁচজনকে হত্যা করে। এরপর মে মাসে ম্যানচেস্টার আরেনায় একটি কনসার্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২২ জনের মৃত্যু হয়। আর জুনে লন্ডন ব্রিজ এলাকায় সন্ত্রাসীদের গাড়ি ও ছুরি হামলায় নিহত হন ১১ জন।

Open