প্রথম বছরেই শাহজালাল সারকারখানার লোকসান ২৩৯ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি:: সিলেটের ফেঞ্চুগঞ্জ শাহাজলাল সারকারখানা যাত্রার প্রথম (২০১৬-১৭)অর্থ বছরে লোকসান গুনেছে ২৩৯ কোটি টাকা। কারখানাটির পূননির্ধারিত উৎপাদনের লক্ষ্যমাএা অর্জিত হলে ও বিপুল এই খতি ভাবিয়ে তুলেছে বিশেষজ্ঞদের।
এদিকে চলতি অর্থ বছরে সারকারখানায় উৎপাদনের লক্খ্যমাএা ধরা হয়েছে ৪লাখ ৬০ হাজার টন।অর্থ বছরের জুলাই, আগষ্ট, সেপ্টেম্বর এই ৩ মাসে কারখানাটির লোকসান প্রায় ৪৩ কোটি টাকা।

গত বছরে শাহজালাল সারকারখানা উৎপাদনে যায়। চীনা কোম্পানির সাথে চুক্তি অনুযায়ী বছরে বছরে উৎপাদন হওয়ার কথাছিল ৫লাখ ৮০ হাজার টন। প্রথম বছর উৎপাদনের লক্ক্যমাত্রা নির্ধারণ করা হয় ৩লাখ ৯০ হাজার টন।

শাহজালাল সারকারখানার হিসাব বিভাগ সূত্র জানায়, প্রতি টন সার বিক্রি হচ্ছে ১৪ হাজার টাকায়।গত বছর সার বিক্রি করে আয় হয় ৫শ ৫০ কোটি ২০ লাখ টাকা। অপর দিকে সারকারখানায় প্রিনঅপারেটিং ইন্সুরেন্স, ৪৮ জন চীনা বিশেষজ্ঞদের বেতন, কারখানার কর্মকর্তা, কর্মচারীদের বেতন -ভাতা পরিবহন ও গ্যাস বিল, প্যাকেজিং সরজ্ঞামাদি এবং ক্যামিকেল ক্রয় সহ অনান্য বাবদ ব্যয় হয় ৭ শ ৮৮ কোটি ২০ লাখ টাকা।

সূত্র জানায় বর্তমানে সারকারখানায় উৎপাদিত সার দেশের বিভিন্ন গুদামে প্রেরণ করতে পরিবহন খাতে খরছ বেশি হওয়ায় লোকসান বেশি হচ্ছে। ট্রাক মারফত প্রতিটন ইউরিয়াসার পরিবহনে খরছ হচ্ছে ২ হাজার টাকা।এ ক্কেত্রে ট্রেন মারফত খরছ হয় ১ হাজার টাকা। নদী পথে আরো কম পড়বে বলে জনায় সূত্রটি।তাছাড়া কারখানার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট ও বিভিন্ন ভ্যাসেলের ক্যাটালিেস্টর জন্য আমেরিকা থেক O A S E সলিউশন নামের ক্যামিকেল আনতে খরছ হচ্ছে। বর্তমানে এই সারকারখানায় দৈনিক উৎপাদন হচ্চে ১৫ শ টন ইউরিয়া।একটি কন্টোল বাল্ব না থাকাতে কারখানার উৎপাদন বাড়ানো যাচ্ছে না।

এই বাল্বটি আনার পক্রিয়া শুরূ হয়েছে বলে জানায় কারখানা সংশ্লিস্ট উধর্ধতন কর্তপক্ষ।

শাহজালাল সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক মনিরূল ইসলাম জানান এই ধরনের বৃহৎ প্রতিষ্টানকে লাভজনক খাতে নিয়ে যেতে হলে সময় লাগে।উৎপাদন বৃদ্ধি পেলে লোকসান কমে আসবে বলে জানান।শাহজালাল সারকারখানার হিসেব বিভাগের জিএম আব্দুল বারেক প্রতিটন সার আমদানিতে খরছ হয় ৩০ হাজার টাকা।এই সারকারখানায় সার উৎপাদনে টন প্রতি খরছ হচ্ছে ২০ হাজার টাকা।
ক্রমবর্ধমান সারের চাহিদা বৃদ্ধি ও আমদানী নির্ভরতা কমাতে ২০১২ সালের ২৪ শে ডিসেম্বর সিলেটের ফেঞ্চুগঞ্জে ৬২ একর জায়হার উপর সাড়ে ৫ হাজার কেটি টাকা ব্যায়ে শাহজালাল সারকারখানা নির্মানের ভিওিপ্রস্হর স্হাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৪ বছরেই সারকারখানাটির নির্মান কাজ সম্পন্ন হয়।

গত বছর থেকে কারখানাটি বানিজ্যিক উৎপাদনে যায়। চীনের মেসার্স কমপ্লান্ট প্রকল্প টি বাস্তবায়ন করে।

Sharing is caring!

Loading...
Open