সাংবাদিক শোয়েব চৌধুরীর বিরুদ্ধে ৫৭ ধারায় দায়ে করা সকল মামলা স্থগিত

নিজস্ব প্রতিনিধি:: সিলেটের হবিগঞ্জের সাংবাদিক শোয়েব চৌধুরীর বিরুদ্ধে তথ্য প্রযুুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের করা ৪টি মামলাই স্থগিতাদেশ জারী করেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ টি এম সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ সংক্রান্ত আবেদন শুনানী শেষে এই আদেশ দেন। কলিকাতার বহুল প্রচারিত দৈনিক আনন্দবাজার পত্রিকার প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে ২০১৬ সনের ১২ই নভেম্বর দৈনিক প্রভাকরে ‘ হবিগঞ্জসহ অযোগ্য ৬৫ সাংসদকে বাদ দেবেন শেখ হাসিনা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। একই সাথে প্রচার হয় ওই পত্রিকার অনলাইন ও ফেসবুক সংস্করনেও। এতে ক্ষুব্দ হয়ে গত বছরের ১৭ই নভেম্বর হবিগঞ্জ থানায় স্বেচ্ছাসেবক লীগ হবিগঞ্জ সদর উপজেলা শাখার সভাপতি শেখ সেবুল আহম্মেদ বাদি হয়ে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় দৈনিক প্রভাকর পত্রিকার তৎকালীন সম্পাদক শোয়েব চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের করেন। একই দিন একই ধারায় বানিয়াচঙ্গ থানায় আরেকটি মামলা দায়ের করেন হবিগঞ্জ – ২ আসনের সাংসদ মজিদ খানের ব্যাক্তিগত সহকারি মো: সেলিম উদ্দিন। গতকাল এ সংক্রান্ত দুটি মামলার বাদির পক্ষে আবেদন শুনানী শেষে বিচারপতিদ্বয় উপরোক্ত দুটি মামলার স্থগিতাদেশ দিয়ে রুলনিশি জারি করেন।

অপরদিকে ফেসবুকে ‘‘খোয়াই নগরী’’ নামে একটি ফেক আইডিতে দেওয়া একটি ষ্ট্যাটাসকে কেন্দ্র করে সাংবাদিক হারুনুর রশীদ চৌধুরী বাদি হয়ে সাংবাদিক শোয়েব চৌধুরী , সাংবাদিক হাফিজুর রহমান নিয়ন ও খোয়াই নগরীর এডমিনকে বিবাদি করে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন হবিগঞ্জ থানায় গত বছরের ১৩ নভেম্বর। ওই বছরে ২৫ নভেম্বর একই ধারায় নবীগঞ্জ থানায় মামলা দায়ের করেন নবীগঞ্জ পৌর আওয়ামীলীগ নেতা ওহি দেওয়ান চৌধুরী । মামলার বিবাদী শোয়েব চৌধুরী হাইকোর্টে আবেদন জানালে গত ১৯ সেপ্টেম্বর ওই দুটি মামলারও স্থগিতাদেশ একই বেঞ্চ। সাংবাদিক শোয়েব চৌধুরীর পক্ষে আবেদন করেন সুপ্রিম কোর্টের এডভোকেট বেলায়েত হোসেন। উল্লেখ্য যে গত বছরের ১৪ নভেম্বর পুলিশের একটি অনুষ্টানের সংবাদ সংগ্রহকালে পুলিশ শহরে শিল্পকলা একাডেমী ভবন থেকে গ্রেফতার করে হবিগঞ্জ সদর পুলিশ। দুটি মামলায় পুলিশ ১৪দিনের রিমান্ড আবেদন করে। শুনানী শেষে হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আবেদন নামঞ্জুর করেন। ৮৪ দিন কারাভোগের পর গত ৮ই ফেব্রয়ারী তিনি জামিনে মুক্তি পান। ইতোমধ্যে ৪টি মামলারই চার্জশীট দাখিল করা হয়েছে। এরমধ্যে হারুনুর রশীদের দায়ের করা মামলায় নারাজী আবেদন করা হয়েছে।

Sharing is caring!

Loading...
Open