আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.): সারাদেশে নানা কর্মসূচি


সুরমা টাইমস ডেস্ক :: আজ শনিবার মুসলিম উম্মাহর অন্যতম পবিত্র দিন ঈদ-ই মিলাদুন্নবী (সা.)।

এ উপলক্ষে সিলেটসহ সারাদেশে আয়োজন করা হয়েছে নানা কর্মসূচি।

গতকাল শুক্রবার দিনটি পালন উপলক্ষে সোবহানীঘাটস্থ হযরত শাহজালাল দারুছুন্নহা ইয়াকুবিয়া কামিল মাদ্রাসা থেকে বাদ জুম’আ এক বিশাল র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আজ শনিবার বাদজোহর এ উপলক্ষে শাহজালাল দরগাহ প্রাঙ্গনে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এক দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়াও নগরীর প্রায় প্রতিটি মসজিদে মহল্লার বিভিন্ন ইসলামী সংগঠনের উদ্যোগেও আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

বিভিন্ন উপজেলা সদর এবং গ্রামাঞ্চলের মসজিদ মাদ্রাসায়ও একই ধরণের কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে।

এদিকে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সরকারি, আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্র বাহিনীর সব স্থাপনাসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। জাতীয় পতাকা ও ‘কালিমা তায়্যিবা’ লিখিত ব্যানার ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোস্টে প্রদর্শন করা উদ্যোগ নেয়া হয়েছে।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাতে সরকারি ভবনসমূহ ও সামরিক গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোকসজ্জা করা হবে। সারাদেশে সিটি করপোরেশন, পৌরসভা, সশস্ত্র বাহিনী বিভাগ, বেসরকারি সংস্থাসমূহে হযরত মুহাম্মদ (সা.) এর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠান হবে।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার দিবসটির যথাযোগ্য গুরুত্ব তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন এর ব্যবস্থা করা হবে।

এছাড়া, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনসমূহে যথাযথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করবে। সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ ব্যবস্থাও গ্রহণ করা হবে।

দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Open