‘হাওর রক্ষা বাঁধ নির্মাণে কৃষকদের সম্পৃক্ত করা হবে’-সিলেটে পানি সম্পদমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:: হাওরের পানি ধীরে কমায় কিছুটা উদ্বিঘ্ন থাকলেও এবার যথা সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শুরু হবে বলে জানিয়েছেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বুধবার (২২শে নভেম্বর) সিলেট সার্কিট হাউসে হাওরে বন্যা পরবর্তী বাঁধ মেরামত সংরক্ষণ বিষয়ে প্রশাসন ও পানি উন্নয়নের বোর্ডের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঠিকাদারদের দরপত্র অনুযায়ী কাজ করতে হবে। এতে প্রয়োজনে হাওর রক্ষা বাঁধ নির্মাণ কাজের ব্যয় বাড়ানো হবে। কিন্তু কোন ঠিকাদারকে দুর্নীতির সুযোগ দেয়া হবে না। এ ব্যাপারে সরকার কঠোর নজরদারি রাখবে।

মন্ত্রী আরও বলেন, এবার হাওরে পানি ধীরে কমছে, তবে আগামী দু’সপ্তাহের মধ্যে কাজ শুরু করা যাবে বলে আশা করছি। গত বছরের বন্যায় সিলেট অঞ্চলে ফসলহানী ঘটেছে, এবার সেটা কোনভাবেই হতে দেয়া যাবেনা। ফসলহানীরোধে সব ধরনের আগাম ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, এবার হাওর রক্ষা বাধ নির্মাণে জেলা প্রশাসক থেকে শুরু করে প্রান্তিক কৃষকদেরও সম্পৃক্ত করা হবে। এতে দুর্নীতির সুযোগ কমে আসবে। সবার অংশগ্রহণ থাকলে কেউই অনিয়মের সুযোগ পাবে না। এতে কাজের মানও ভালো হবে।

পানি সম্পদমন্ত্রী বলেন, গতবছর বন্যায় কারণে ফসলহানী হয়েছে, এখানে বারবার বলা হচ্ছে দুর্নীতির কারণে এমনটি হয়েছে। কিন্তু এটা পুরোপুরি সত্যি নয়। বন্যা আর দুর্নীতি সম্পূর্ণ ভিন্ন বিষয়।

সভায় বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন, ইয়াহইয়া চৌধুরী এমপি, সিলেট বিভাগের চার জেলার জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Sharing is caring!

Loading...
Open