হাসপাতালে বা ক্লিনিকে মৃত ব্যক্তির লাশ জিম্মি করে রাখা যাবে না

সুরমা টাইমস ডেস্ক:: চিকিৎসা খরচ পরিশোধে ব্যর্থতার কারণে কোনো হাসপাতালে বা ক্লিনিকে মৃত ব্যক্তির লাশ জিম্মি (ধরে রাখা) করে রাখা যাবে না বলে নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। হাইকোর্টের এ নির্দেশনা অবহিত করে সকল ক্লিনিক ও হাসপাতালের প্রতি সার্কুলার জারি করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে আজ এই রায় দিয়েছেন। রিট আবেদন করা আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ আরো জানান, গরীব রোগীদের অপরিশোধিত সব বিল পরিশোধের জন্য স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে তহবিল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

২০১২ সালে রাজধানীর মোহাম্মদপুর সিটি হাসপাতালে চিকিৎসাধীন একটি নবজাতক মারা যায়। হাসপাতালে নবজাতক মৃত্যুর পর লাশ দ্রুত হস্তান্তরে ব্যর্থ হওয়ায় মানবাধিকার লঙ্ঘন হয়। যার কারণে সিটি হাসপাতাল কর্তৃপক্ষকে পাঁচ হাজর টাকা আঞ্জুমান মফিদুল ইসলামে দান করার নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনার পাঁচ বছর পর আজ হাইকোর্টের রায়ে বলা হয়, চিকিৎসা বিল পরিশোধে ব্যর্থ হলে কোনো ক্লিনিক কিংবা হাসপাতাল লাশ জিম্মি করতে পারবে না।

Open