আগামী জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েন করবে নির্বাচন কমিশন

সুরমা টাইমস ডেস্ক :: আগামী জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনী মোতায়েন করবে নির্বাচন কমিশন (ইসি)। তবে কোন প্রক্রিয়ায় তা মোতায়েন করা হবে সে বিষয়ে কমিশন কোনো সিদ্ধান্ত নেয়নি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে পাওয়া পরামর্শ পর্যালোচনার মাঝে এ বিষয়ে ইসির অবস্থানের কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গতকাল মানবজমিনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আগামী নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হবে। তবে সেনাবাহিনীকে আমরা কিভাবে কাজে লাগাব, কি প্রক্রিয়া যুক্ত হবে সেটা বলার সময় হয়নি। সেটা কমিশনের বৈঠকে সিদ্ধান্ত হবে।
কমিশন এ ব্যাপারে এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়নি। কমিশন সভায় এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, আমাদের প্রধান নির্বাচন কমিশনারসহ সবার অনুভূতি হচ্ছে যে সেনা মোতায়েন হবে। তবে সময়ই বলে দেবে সেনা মোতায়েন কিভাবে হবে। সময়ের পরিপ্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নেব। আমরা কখনই বলবো না যে সেনা মোতায়েন হবে না। অতীতের নির্বাচনগুলোতে সেনা মোতায়েন প্রসঙ্গে তিনি বলেন, সব নির্বাচনের বিশ্লেষণ করে তাদের সেনা মোতায়েনের প্রকৃতি কি ছিল সেই বিষয়ে বলছি না।
আমি শুধু চিন্তা করছি একাদশ জাতীয় সংসদ নিয়ে। অতীত টানতে চাই না। তিনি আরো বলেন, এটা বিএনপির দাবির প্রেক্ষিতে হচ্ছে না। বিএনপি তো বলেছে ম্যাজিস্ট্রেসি পাওয়ার দিয়ে সেনা মোতায়েন করতে। বিএনপির সেই বক্তব্যের ব্যাপারে আমার কোনো বক্তব্য নেই। কোনো রাজনৈতিক দলের প্রতিক্রিয়ার জবাব দেয়া আমার কাজ না। ইসির সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের সুপারিশগুলোর মধ্যে অন্যতম ছিল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি পাওয়ার না দেয়া। অন্যদিকে বিএনপির দাবি ছিল আরপিওতে আইন-শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় প্রতিরক্ষাবাহিনীকেও যুক্ত করে ভোটের সময় তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া। তিনি বলেন, আমাদের একটা স্বচ্ছ নির্বাচন করতে হবে।

Sharing is caring!

Open