আজ জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন

সুরমা টাইমস ডেস্ক::

বাংলা সাহিত্যের জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ। এ লেখকের জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বরে শুরু হচ্ছে ‘হুমায়ূন আহমেদের একক বইমেলা’। এটি উদ্বোধন করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও ভাই আহসান হাবীব।

এছাড়া গাজীপুরের নূহাশ পল্লীতেও বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। পুরো পল্লীকে আলোকসজ্জায় সাজানো হয়েছে। এছাড়া সকালে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন তার ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে নূহাশ পল্লীতে মরহুমের কবর জিয়ারত করবেন।

১৯৪৮ সালের ১৩ই নভেম্বর নেত্রকোনার কুতুবপুরে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। তার বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ।

হুমায়ূন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে পাঠ শেষ করে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি,নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন।

এই জনপ্রিয় লেখক একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন হুমায়ূন আহমেদ। এরপর একের পর এক উপন্যাস উপহার দিয়ে যান তিনি। পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেন।সেই জনপ্রিয়তার স্রোতে ভাটার টান পড়েনি। শেষপর্যন্ত কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯শে জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন। পরে নূহাশ পল্লীর লিচুতলায় তাকে চিরনিদ্রায় সমাহিত করা হয়।

Sharing is caring!

Loading...
Open