রোহিঙ্গা ইস্যুতে ব্রাজিলের উদ্বেগ

সুরমা টাইমস ডেস্ক:: রোহিঙ্গা ইস্যুতে ব্রাজিলের উদ্বেগ রয়েছে। আমরা এ ঘটনায় শোকাহত। এখানে যে মানবাধিকার লঙ্ঘন হয়েছে, এটি অচিরেই বন্ধ হওয়া দরকার।

আজ রবিবার (১২ই নভেম্বর) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া হাউজে ইংরেজি দৈনিক ডেইলি সানের কনফারেন্স কক্ষে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা দে ওলিভিয়েরা সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন।

এসময় দ্য ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরীও উপস্থিত ছিলেন।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন- ব্রাজিল আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে। আমি অচিরেই কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে যেতে চাই। এ জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ চলছে।

‘চলতি বছরের আগস্টের প্রথমার্ধে আমি বাংলাদেশে এসেছি। আমি এখানে এসে খুবই উৎফুল্ল। বাংলাদেশ ও ব্রাজিলেরর সম্পর্ক গভীর ও শক্তিশালী করতে কাজ করে যাবো। ব্রাজিলেরর কাছে বাংলাদেশের সম্ভাবনা তুলে ধরবো।’

রাষ্ট্রদূত ওলিভিয়েরা বলেন- ব্রাজিল এখন রাজনৈতিক ও কূটনৈতিক সঙ্কট কাটিয়ে এগিয়ে চলছে। আমাদের দুই দেশের সম্পর্ক উন্নয়নে কংক্রিট অ্যাকশনে নেমে পড়তে হবে। এ সম্পর্ক আরও ডায়নামিক করতে ব্রাজিল কাজ করবে।

‘আমরা সহজেই সব কিছু গ্রহণ করি। রাজনৈতিক ও মন্দা কাটিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। শুধু ব্যবস্যা নয়, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রেও আমাদের সম্পর্ক এগিয়ে যাবে।’

তিনি বলেন- আমি পুরান ঢাকায় ব্রাজিলের ফুটবল সমর্থনের দেয়াল চিত্র দেখে বিস্মিত হয়েছি। এখন দুই দেশের মধ্যে উল্লেখযোগ্য বাণিজ্য নেই। যা হচ্ছে তা আরও বাড়াতে উভয় দেশের বেসরকারি খাতের অর্থাৎ ব্যবসায়ীদের দুই দেশ ভ্রমণের বিকল্প নেই।

বাংলাদেশে দায়িত্ব পালনকালে দুই দেশের বাণিজ্য বাড়াতে সর্বোচ্চ সহযোগিতা করার কথা জানান ব্রাজিলের রাষ্ট্রদূত।

Open