‘ইউনেস্কোর ঐতিহাসিক দলিলের স্বীকৃতি পেল বঙ্গবন্ধুর ভাষণ’

সুুরমা টাইমস ডেস্ক:: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। গতকাল সোমবার (৩০শে অক্টোবর) প্যারিসে ইউনেস্কোর প্রধান কার্যালয়ে এ ঘোষণা দেন মহাপরিচালক ইরিনা বোকোভা। আজ মঙ্গলবার(৩১শে অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়ে ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’ -এ তালিকাভুক্ত করা হয়েছে। এটি ইউনেস্কো দ্বারা পরিচালিত বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্যচিত্র ঐতিহ্যের একটি তালিকা। আন্তর্জাতিকভাবে গুরুত্ব রয়েছে এমন বিষয়গুলোকেই এখানে অন্তর্ভুক্ত করা হয়।

ইউনেস্কোর এই স্বীকৃতির ফলে সারা বিশ্ব এখন আরও বিশদভাবে বঙ্গবন্ধু এবং আমাদের মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ বিশ্বের বিভিন্ন ঐতিহাসিক বিষয় তালিকাভুক্তির জন্য সুপারিশ করে ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি (আইএসি)। গত ২৪-২৭ অক্টোবর আইএসি কমিটির সভায় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ তালিকাভুক্তির বিষয়ে সুপারিশ করা হয়। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ আন্তর্জাতিক দলিলে অন্তর্ভুক্তির মাধ্যমে তালিকাভুক্ত ঐতিহ্যের সংখ্যা এখন ৪২৭টি।

Sharing is caring!

Loading...
Open