ফ্রান্সে ও ‘লালন শাহের গান’

সুরমা টাইমস ডেস্ক:: লালন গীতি বলতেই শ্রোতারা বোঝেন ফরিদা পারভীনকে। বিদেশিরাও জানেন লালনের গান চর্চায় তার অসামান্য অবদানের কথা।

বাংলাদেশের এই শিল্পীর প্রতি এবার সম্মান জানালো ওকোরা রেডিও ফ্রান্স। তাদের উদ্যোগে তার নতুন অ্যালবাম ‘লালন শাহের গান’ বের হলো ওকোরা লেবেলের ব্যানারে।

ঢাকাস্থ আলিয়ঁস ফ্রঁসেজ জানিয়েছে, ওকোরা রেডিও ফ্রান্স হলো বিশ্বব্যাপী সংগীত ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারে নিবেদিত একটি ফরাসি সংগঠন। তারা মনে করে, বিশ্বব্যাপী লালন গীতি ও বাঙালি সংস্কৃতি প্রসারে অ্যালবামটি ভূমিকা রাখবে।

অ্যালবামটির গানগুলোর রেকর্ডিং হয়েছে প্যারিস শহরের থিয়েটার দো লা ভিলে। এ অ্যালবামের সঙ্গে লালন শাহ ও ফরিদা পারভীনের ওপর লেখা একাধারে ফরাসি ও ইংরেজি ভাষায় মুদ্রিত একটি বুকলেট রয়েছে, এর সম্পাদনা করেছেন ফরাসি সংগীততাত্ত্বিক ড. পিয়ের-অ্যালেন বো।

ইউরোপে বিভিন্ন গণমাধ্যমে আলোচিত ও সমাদৃত হয়েছে ‘লালন শাহের গান’। এর মধ্যে উল্লেযোগ্য— ফরাসি সাংস্কৃতিক সাময়িকী ‘তেলেরামা’, স্প্যানিশ রেডিও ‘ম্যান্ডফোনিয়াস’, ব্রিটিশ সাময়িকী ‘সংলাইনস’।

এদিকে ফরিদা পারভীনের নতুন অ্যালবামটির প্রকাশনা হতে যাচ্ছে ঢাকায়। আগামী ৩১ অক্টোবর ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে এ আয়োজন শুরু হবে বিকাল ৫টায়। এখানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এছাড়া সম্মানিত অতিথি ঢাকাস্থ ফরাসি দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার জ্যঁ-পিয়ের পন্সে।

প্রকশনার পর থাকছে ফরিদা পারভীনের কণ্ঠে অ্যালবামের নির্বাচিত কয়েকটি গানের পরিবেশনা। অনুষ্ঠানে তাকে সঙ্গ দেবেন গাজী আব্দুল হাকিম (বাঁশি), এ.এস.এম. রেজা (ঢোল ও পার্কাশন), দেবেন্দ্র নাথ চ্যাটার্জী (তবলা), শেখ জালাল উদ্দিন (একতারা ও দোতারা) ।

আয়োজকরা জানান, অনুষ্ঠানে অ্যালবামটি বিক্রির জন্য রাখা হবে না। এতে যোগদানে আগ্রহী শ্রোতা-দর্শকরা ইমেইল পাঠিয়ে নাম নিবন্ধন করতে পারবেন। ঠিকানা: [email protected]

‘লালন শাহের গান’ প্রকাশ উপলক্ষে আগামী বছরের ফেব্রুয়ারিতে ফ্রান্সের তিনটি শহরে সংগীত পরিবেশন করবেন ফরিদা পারভীন। এর মধ্যে আছে, স্ট্রাসবুর্গের ‘সেক্রিস জুর্নে ফেস্টিভ্যাল’, লেওন অপেরা ও প্যারিসের একটি মঞ্চ। সম্প্রতি মরক্কোর দ্বিতীয় বৃহত্তম ফেজ শহরে অনুষ্ঠিত দশম ফেজ ফেস্টিভ্যাল অব সুফি কালচারের উদ্বোধনী কনসার্টে গান গেয়ে দেশে ফিরেছেন তিনি।

Sharing is caring!

Loading...
Open