কমলগঞ্জে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভের উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি :: মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রেখে মৃত্যুবরণকারী বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের ৪৬ তম শাহাদৎ বার্র্ষিকী নানা আনুষ্ঠানিকতায় মৌলভীবাজারের কমলগঞ্জে পালিত হয়েছে। কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের ধলই সীমান্তে উপজেলা প্রশাসনের পক্ষে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক আজ শনিবার (২৮শে অক্টোবর) সকালে স্মৃতিসৌধে পুষ্পার্পণ করার পর বিজিবির উদ্যোগে স্মৃতিসৌধ সংলগ্ন এলাকায় বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভের নাম ফলক উন্মোচনসহ ফিতা কেটে আর্কাইভের উদ্বোধন করা হয়।

আজ শনিবার বিকাল ৪টায় ধলই সীমান্তে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধে বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের কমান্ডার কর্ণেল মো: আশরাফুল ইসলাম পুষ্পস্তবক অর্পণ করেন। পরে শ্রীমঙ্গলস্থ বিজিবি ৪৬ ব্যাটেলিয়ন অধিনায়ক লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল মো: আশরাফুল ইসলাম, ৪৬ বিজিবি ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন, বিজিবি কর্মকর্তা বৃন্দ, উপস্থিত মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও অতিথিদের নিয়ে ফিতা কেটে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভের উদ্বোধন করা হয়।

বিকাল সাড়ে চারটায় বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে মেজর এ বি এম খালেদ হায়দারের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল মো: আশরাফুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন হামিদুর রহমানের সহযোদ্ধা মুক্তিযোদ্ধা আব্দুল মন্নান, সাংবাদিক মুজিবুর রহমান, ৪৬ ব্যাটেরিয়ন কমান্ডার লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন, লে: কর্ণেল ইমরুল কায়েস (সেক্টর মেডিক্যাল অফিসার), মেজর এ বি এম খালেদ হায়দার, মুক্তিযোদ্ধা সংসদ মৌলভীবাজার জেলা কমান্ডার জামাল উদ্দীন।

আলোচনা সভায় বিজিবি কর্মকর্তারা বলেন, প্রাথমিকভাবে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের তথ্য চিত্র নিয়ে সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয় এই আর্কাইভে। এখানে বীরশ্রেষ্ট সিপাহী হামিদুর রহমানের বেশ কিছু ইতহাস, তাঁর পরিবারের সচিত্র ইতহাস, সাত বীর শ্রেষ্ঠের ইতিহাস উপস্থাপন করা হয়। বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের আরও কিছু তথ্য সংগ্রহের কাজ চলছে। তা পেলেই এই আর্কাইভে সংরক্ষণ করা হবে। এখন যে কোন পর্যটক এখানে আসার পর শুধু বেড়াবে না, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুরের বীর গাতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবে।

Sharing is caring!

Loading...
Open