সিকৃবিতে ভর্তিচ্ছুরা আগামী ৮ই নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন করতে পারবেন

সুরমা টাইমস ডেস্ক ::
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে স্নাতক (সম্মান) কোর্সে লেভেল-১ সেমিস্টার-১ এ শিক্ষার্থীদের ভর্তিপরীক্ষার জন্য অনলাইন রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হয়েছে। ৩১/১০/২০১৭ তারিখের পরিবর্তে ভর্তিচ্ছুরা আগামী ৮ই নভেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.sau.ac.bd) এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। এবছর ভেটেরিনারি, অ্যানিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদ, কৃষি অনুষদ, মাৎস্য-বিজ্ঞান অনুষদ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে যথাক্রমে ৯২, ৮১, ৬৯, ৫৮, ৫৮, ৩৪ জন করে মোট ৩৯৩ জনকে মেধাতালিকা থেকে ভর্তি করা হবে। মুক্তিযোদ্ধা কোটা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি/ অ-উপজাতি কোটা, অন্যান্য জেলার উপজাতি কোটা এবং বিকেএসপি কোটায় বিধিমোতাবেক বিভিন্ন অনুষদে সংরক্ষিত আসনে ভর্তি করানো হবে।
বিজ্ঞান গ্রুপে ২০১৫ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৭ সনে উচ্চমাধ্যমিক সাটিফিকেট (এইচএসসি) অথবা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় বাদে মোট জিপিএ ৬.৫; তবে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।

উল্লিখিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১৪ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি) বা সমমান এবং ২০১৬ সনে উচ্চমাধ্যমিক সাটিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি) বা সমমান এবং উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত (এসএসসি’র ক্ষেত্রে সাধারণ গণিত) বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যুনতম গ্রেড পয়েন্ট ৩.০ এবং ইংরেজিতে ২.০ থাকতে হবে।

এবছর ভর্তিচ্ছুদের শিওর ক্যাশ অথবা রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি প্রদান করতে হবে। ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলি ওয়েবসাইটে (www.sau.ac.bd) পাওয়া যাবে। দিনে বা রাতের যে-কোনো সময় এমনকি বন্ধের দিনও আবেদন করা যাবে। ভর্তি সংক্রান্ত যে-কোনো বিষয়ে প্রশ্ন থাকলে মোবাইল নম্বর- ০১৫৯১১৯০৫৮৯, ০১৭০৩৯৫৬১৫৮ কিংবা ই-মেইল: [email protected] এ যোগাযোগ করা যাবে। ভর্তিচ্ছু আগ্রহী বিদেশি প্রার্থীরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে পারবে।
উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুসরণে পদার্থবিদ্যা ২০ নম্বর, রসায়ন ২০ নম্বর, গণিত ২০ নম্বর, উদ্ভিদবিদ্যা ১৫ নম্বর, প্রাণিবিদ্যা ১৫ নম্বর ও ইংরেজি ১০ নম্বরসহ বহু নির্বাচনি (গঈছ) পদ্ধতিতে মোট ১০০ নম্বরের ১ (এক) ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার হলে মোবাইল ফোন এবং কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার করা যাবে না। উল্লেখ্য, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তিপরীক্ষা ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

Sharing is caring!

Loading...
Open