ওসমানীনগরে অজানা কারণে সহস্রাধিক হাঁসের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি:: ওসমানীনগরের এক হতদরিদ্র কৃষকের খামারের অজানা কারণে সহস্রাধিক হাঁসের মৃত্যুতে খামারীর স্বপ্ন ভঙ্গ। ঘটনাটি ঘটেছে উপজেলার তাজপুর ইউপির হস্তিদুর গ্রামের রমজান আলীর খামারে। খামারের প্রায় সব গুলো হাঁস মরে যাওয়ায় ব্যাংক ঋণের বোঁঝা মাথায় নিয়ে পথে বসার উপক্রম হয়েছে অসহায় দরিদ্র কৃষক রমজান আলী।

প্রায় ২ মাস পূর্বে ব্যাংক ঋণ নিয়ে ১১শ’ হাঁস দিয়ে সাজাদ পোল্ট্রি ফার্ম নামের একটি হাঁসের খামার গড়ে তুলেন উপজেলার তাজপুর ইউপির হস্তিদুর গ্রামের রমজান আলী। হঠাৎ করে গত বৃহস্পতিবার অজ্ঞাত কারণে খামারের ৫শ’, পরদিন ৪’শ এবং গত শনিবার ১’শ ৭৬টি হাঁস মারা যায়।

খামার মালিক শাহ্ রমজান আলী বলেন, প্রায় ২০দিন পূর্বে খামারের ৮-১০টি হাঁস মারা যায়। বিষয়টি উপজেলা ভেটেনারী সার্জনকে জানালে তার পরামর্শে দু’টি মরা হাঁস অফিসের নিয়ে যাওয়ার পর তিনি তা কেটে পরীক্ষা করে অন্যান্য হাঁসের জন্য ঔষধ প্রদান করেন।

গত ১২ই অক্টোবর খামারের হাঁস গুলোকে ভ্যাকসিন দেয়া হয় এর পর থেকে হাঁস গুলো দুর্বল হতে থাকে। বৃহস্পতিবার এক সাথে ৫’শ হাঁস মারা যায়, পরদিন শুক্রবার আরো ৪’শ হাঁস মারা যায় এবং সর্ব শেষ গত শনিবার আরো ১’শ হাঁস মারা যায়।

উপজেলা ভেটেনারী সার্জন শাহাদত হোসেন বলেন, কি কারণে হাঁস গুলো মারা গেছে তা বুঝা যাচ্ছে না। আলামত সংগ্রহ করে সিলেটে ল্যাবে প্রেরণ করা হয়েছে। রিপোর্ট পেলে হাঁস গুলো মরার কারণ জানা যাবে।

Sharing is caring!

Loading...
Open